Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরিটি উদ্ধার

আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

 মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ফেরি ঘাটে কাত হয়ে ডুবে যাওয়া আমানত শাহ ফেরিটি পুরোপুরি উদ্ধার করা সম্ভব হয়েছে। দুর্ঘটনার ১৪ দিন পর ফেরিটি উদ্ধার করেছে বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ। ফেরির ভিতরে ছিদ্রগুলো মেরামত এবং ধুয়া-মুছার কাজ করছেন উদ্ধার কর্মীরা।
গতকাল মঙ্গলবার দুপুর ৩টার দিকে পাটুরিয়া ৫নং ঘাটে ফেরিটি সম্পূর্ণ ভাসতে দেখা গেছে। ফেরিটি বিআইডবিøউটিসি’র কাছে হস্তান্তর করতে আরো দুদিন সময় লাগবে বলে জানিয়েছেন উদ্ধার অভিযানের প্রধান বিআইডবিøউটিএ’র যুগ্ম পরিচালক (উদ্ধার) ফজলুর রহমান। ফেরিটি সোজা করা সম্ভব হলেও তা সেখান থেকে সরিয়ে নিরাপদ স্থানে নেওয়া সম্ভব হয়নি। জেনুইন এন্টারপ্রাইজের প্রধান নির্বাহী (সিও) বদিউল আলম জানান, গত সোমবার ফেরিটি উদ্ধারের ৮৫ ভাগ কাজ শেষ হয়েছিলো। গতকাল ফেরির ভিতরে জমে থাকা পানি বাইরে বের করা হয়। পরে উইঞ্চ বার্জগুলো দিয়ে ফেরির পেছনের ইঞ্জিনের অংশ দুপুর ৩টার দিকে উঠানো হয়। এখন আমানত শাহ ফেরিটি পুরোপুরি দৃশ্যমান করা সম্ভব হয়েছে।
ফেরি উদ্ধারে প্রাথমিকভাবে কাজ শেষ হয়েছে। তবে ফেরিটি ভাসানোর জন্য এর ভিতরের প্রায় একশো ছিদ্র মেরামত করা হচ্ছে। গত সোমবার পর্যন্ত ৩০টি ছিদ্র মেরামত করা হয়েছে। বাকি ছিদ্রগুলো মেরামত শেষে ফেরিটি ভাসানো হবে। দুইদিন পরীক্ষা নিরীক্ষা শেষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ফেরিটি বুঝিয়ে দেওয়া হবে। এখন চলছে পাম্পের মাধ্যমে ফেরির ভেতরে থাকা পানি অপসারণ, বিভিন্ন মালামাল অপসারণ এবং পরিচ্ছন্নতা কাজ।
উল্লেখ্য, গত ২৭ অক্টোবর সকালে দৌলতদিয়া থেকে পাটুরিয়া আসার পর যানবাহন নিয়ে ৫ নম্বর ফেরি ঘাটে কাত হযে ডুবে যায়। পরে ফেরিটি তুলতে বিআইডবিøউটি-এর উদ্ধারকারী জাহাজ রুস্তম ও হামজা ব্যর্থ হয়। পরে ফেরিটি তুলতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মৌখিক চুক্তি করে জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেড উদ্ধারের দায়িত্ব দেওয়া হয়। কর্তৃপক্ষের মৌখিক নির্দেশে উক্ত কোম্পানি ফেরিটি উদ্ধার করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ