Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গোপসাগরে লঘুচাপ ঘনীভূত হতে পারে

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় গতকাল মঙ্গলবার সন্ধ্যা নাগাদ একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। লঘুচাপটি ক্রমেই শক্তি সঞ্চয় করে ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। দীর্ঘমেয়াদি আবহাওয়া পূর্বাভাসে চলতি নভেম্বর মাসে বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার আশঙ্কার কথা জানানো হয়। ২০১৯ সালের ৯ নভেম্বর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং ভারতের পশ্চিমবঙ্গ-উড়িষ্যার উপকূলে আঘাত হানে।

এদিকে উত্তর ও উত্তর-পশ্চিম দিকের হিমেল হাওয়ায় ভর করে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের অনেক স্থানে শীতের আমেজ আরও বৃদ্ধি পেয়েছে। গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় উত্তর জনপদের তেঁতুলিয়ায় ১৩.৫ ডিগ্রি সে.। চট্টগ্রাম বিভাগের কয়েকটি এলাকা বাদে সারা দেশে মাঝ-রাত থেকে ভোর-সকাল পর্যন্ত তাপমাত্রা ১৫ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসে অবস্থান করছে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফেনীতে ৩৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১.৬ এবং সর্বনিম্ন ১৯.১ ডিগ্রি সে.। চট্টগ্রামে সর্বোচ্চ ৩২.৫ এবং সর্বনিম্ন ২৩ ডিগ্রি সে.।

আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।
বর্তমানে পশ্চিমা লঘুচাপের একটি বধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

২২ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ