Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খানাখন্দে চরম ভোগান্তি

ফেনীর রাজাঝির দীঘিরপাড় সড়ক

মো. ওমর ফারুক, ফেনী থেকে | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

ফেনী পৌর শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী রাজাঝির দীঘির পাড়ের চতুর দিকের এক কিলোমিটারের জনগুরুত্বপূর্ণ সড়কটির দীর্ঘদিন সংস্কার কাজ না হওয়ায় খানাখন্দ ও গর্তে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
সরেজমিনে দেখা যায়, দশ একরেরও বেশি জায়গা জুড়ে রাজাঝির দীঘির অবস্থান। এই দীঘিটি ফেনী জেলার ঐতিহ্য ও সৌন্দর্যের প্রতীক। একসময় দীঘির চারপাশে ছিল তৎকালীন মহকুমা ও পরে জেলা প্রশাসকের কার্যালয়, বাসভবন, জেলা জজ আদালত, ম্যাজিস্ট্রেট কোয়াটার, সওজ বিভাগের বাংলো, গণপূর্ত বিভাগের বাংলো, অফিসার্স ক্লাব, মসজিদ ও লাইব্রেরি। পরে সেখান থেকে বেশ কয়েকটি সরকারি অফিস, জেলা জজ আদালত, ম্যাজিস্ট্রেট কোর্ট আদালত সেখান থেকে সরিয়ে নেয়া হয়েছিল। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ফেনীর প্রথম মহকুমা প্রশাসক নবীন চন্দ্র সেন ১৮৭৫ সালে এই দীঘির উত্তর-পূর্ব কোনে অফিস ও কিছু বাসভবন স্থাপন করেন। পরে দীঘির চারপাশে অনেক অফিস-আদালত স্থাপিত হয়। চারপাশের অফিস আদালতকে কেন্দ্র করে জনসাধারনের চলাচলের সুবিধার্থে ১৫ ফুট প্রশস্ত এক কিলোমিটারের পাকা সড়ক নির্মাণ করা হয়েছিল বহু বছর আগেই। এই সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে। দীঘির চারপাশ দিয়ে চলাচলের সংযোগ সড়ক থাকায় অনায়াসে মানুষ পায়ে হেটে ও গাড়িতে করে ট্রাংক রোডে আসতে পারে। দেশের বিভিন্ন জেলা থেকেও ভ্রমণ পিয়াসী পর্যটকরা এই দীঘির সৌন্দর্য উপভোগ করতে আসেন। বর্তমানে এই সড়কের অস্থিত্ব বিলীন হওয়ার পথে। পুরো সড়ক জুড়ে খানাখন্দ ও গর্তের কারণে চলাচল করা দুস্কর হয়ে পড়েছে। বর্তমানে এই দীঘির চারপাশে দৃষ্টিনন্দন ওয়াকওয়ে নির্মাণ, পানির ফোয়ারা স্থাপনসহ অনেক সৌন্দর্য্য বর্ধনের কাজ করা হয়েছে। সড়কের পাশে বর্তমানে অফিসার্স ক্লাব, ফেনী রিপোর্টার্স ইউনিটি, ইসলামী ফাউন্ডেশন কার্যালয়, মহিলা সংস্থার অফিস, কোর্টমসজিদ ও আইনজীবী সমিতির মার্কেট, ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার সদর (সার্কেল)’র অফিস ও বাসভবন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল, সড়ক বিভাগের বাংলো, গণপূর্ত বিভাগের বাংলো ও জেলা পরিষদের অধিনে পরিচালিত শিশুপার্ক রয়েছে। এছাড়াও কিছু মার্কেট ও চাইনিজ রেস্টুরেন্ট গড়ে উঠেছে। বর্তমানে দীঘির পূর্ব-পশ্চিম ও দক্ষিণপাড়ের সড়ক অবৈধ হকারদের দখলে রয়েছে। পথচারী ও মুসল্লিরা জানান, সড়কে গর্ত থাকায় বৃষ্টি হলে ফেনী কোর্ট মসজিদের সামনের অংশ পানিতে ডুবে থাকে। মুসল্লিরা মসজিদে যেতে কষ্ট হয়। মসজিদের দক্ষিণ পূর্বপাশে একদিকে সড়কের অবস্থা খারাপ, অন্যদিকে অসাধু ব্যবসায়ীরা ফুটপাত দখলের কারণে হাটার কোন উপায় নেই। তারা দ্রুত এই সড়কটি মেরামতের জন্য ফেনী জেলা পরিষদ চেয়ারম্যান ও মেয়রের নিকট জোর দাবি জানান। এই সড়ক দিয়ে প্রতিনিয়ত গাড়ি ও জনসাধারণের চলাচলে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।
এ বিষয়ে ফেনী মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী ইনকিলাবকে বলেন, সড়কটি জেলা পরিষদের অধিনে। তবে দীঘির সৌন্দর্য রক্ষার্থে, জনসাধারন ও গাড়ি চলাচলের কথা চিন্তা করে সড়কটির সংস্কার কাজের জন্য আমার পৌরসভার পক্ষ থেকেও সংশ্লিষ্ট দফতরে যোগাযোগ করে চলেছি।
ফেনী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ইনকিলাবকে বলেন, রাঝাজির দীঘির পাড়ে সড়কের উন্নয়ন কাজের জন্য ছোট একটি প্রকল্পের অনুমোদন হয়েছে। আমরা ৪ লাখ ৯০ হাজার টাকা বরাদ্ধ পেয়েছি। খুব শিগগিরই দীঘির উত্তর পাড়ে শিশুপার্কের সামনে থেকে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল পর্যন্ত সড়ক মেরামতের কাজ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ