Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফের সীমিত পরিসরে ফেরি চলাচল শুরু

শিমুলিয়া-বাংলাবাজার রুট

মো. শওকত হোসেন, লৌহজং (মুন্সীগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌরুটে আবারও সীমিত পরিসরে ফেরি চলাচল শুরু হয়েছে। গতকাল সোমবার দুপুর পৌনে ২টায় ফেরি চালুর সিদ্ধান্ত নেয় বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের বিআইডাব্লিউটিসি শিমুলিয়াঘাটের সহকারী উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) শফিকুল ইসলাম দৈনিক ইনকিলাবকে জানান, নদীর স্রোত কমে এসেছে। তাই ফেরি চলাচলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে সকাল ৬টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত হালকা যানবাহন নিয়ে ৪টি ফেরি চলবে।
ফেরিগুলো হলো কুঞ্জলতা, কদম, বেগম রোকেয়া ও বেগম সুফিয়া কামাল। বর্তমানে শুধু ছোট হালকা যান ফেরিতে পার করা হবে। প্রাইভেটকার, মোটরসাইকেল ও মাইক্রোবাসসহ তিন টনের নিচের ট্রাকগুলো ফেরিতে পার হবে। পর্যায়ক্রমে ফেরির সংখ্যা বাড়ানো হবে।
এর আগে সোমবার সকাল সাড়ে ১০টার দিকে শিমুলিয়া ফেরিঘাট থেকে পরিদর্শক দল ও ১৯টি হালকা যানবাহন নিয়ে বাংলাবাজারের উদ্যেশ্যে ছেড়ে যায় পরিক্ষামূলক ফেরি বেগম সুফিয়া কামাল।
১১ কিলোমিটার পথ পারি দিয়ে ফেরিটি বাংলাবাজার ঘাটে পৌছে সেখান থেকে ১৫টি যানবাহন নিয়ে বেলা ১টার দিকে আবারো শিমুলিয়াঘাটে ফিরে আসে।
পরিক্ষামূলক ফেরিটি সফল ভাবে চলাচল করার পর হালকা যানবাহন নিয়ে দিনের বেলা ফেরি চালানোর সিদ্ধান্ত নেয় যৌথ পরিদর্শক দল।
প্রসঙ্গত, গত ১১ অক্টোবর থেকে বন্ধ আছে এই রুটে ফেরি চলাচল। তার আগে জুলাই ও আগস্ট মাসে চারটি ফেরি পদ্মা সেতুর পিলারে ধাক্কা দেওয়ার পর গত ১৮ আগস্ট থেকে পদ্মা সেতুর নিরাপত্তা ও নদীর তীব্র স্রোতের কারণে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ রেখেছিল কর্তৃপক্ষ।
৪৭ দিন বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে শুধু দিনের বেলা পাঁচটি ফেরি চলাচল শুরু হয়েছিল। গতকাল আবার ২৮ দিন ফেরি চালু হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ