Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সড়ক ও নৌপথ ধর্মঘট প্রত্যাহারে দক্ষিণাঞ্চলের জনজীবনে প্রাণ ফিরলেও ভাড়া নিয়ে পথে পথে বচসা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ১:২২ পিএম

জ্বালানীর মূল্য বৃদ্ধিজনিত কারণে ভাড়া বৃদ্ধির দাবী আদায় করে সড়ক ও নৌপথে ধর্মঘট প্রত্যাহারের পরে সোমবার সকাল থেকে দক্ষিণাঞ্চলে যোগাযোগ ব্যবস্থা পূণর্বহাল হলেও বাড়তি ভাড়া নিয়ে পথে পথে বচসা চলছে। বৃহস্পতিবার সকাল থেকে সড়ক পথে ও শুক্রবার বিকেল থেকে নৌপথে এ ধর্মঘট শুরু হয়। তৃতীয় দিনের মত সড়ক পরিবহন ধর্মঘট সহ নৌ ধর্মঘটের দ্বিতীয় দিনের পরে রোববার রাতে তা প্রত্যাহারের খবর প্রচারে জনজীবনে স্বস্তি ফিরলেও বাড়তি ভাড়া নিয়ে জনজীবনে অস্বস্তি বৃদ্ধি পায়। পর্যটন কেন্দ্র কুয়াকাটায় আটকে পড়া সহস্রাধিক পর্যটক সোমবার সকাল থেকে বরিশাল হয়ে দেশের বিভিন্ন এলাকায় ফিরতে শুরু করেন।

সাপ্তাহিক ছুটির দিনকে সামনে রেখে বৃহস্পতিবার হাজার হাজার শ্রমজীবী ও কর্মজীবী স্বজনদের সাথে দেখা করতে দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থানে এসে আটকা পরেন। তাদের প্রায় সকলেই সোমবার সকাল থেকে কর্মস্থলে ফিরতে শুরু করলেও বাড়তি ভাড়া নিয়ে যাত্রীদের অভিযোগও রয়েছে প্রচুর। তাদের দাবী সরকার নির্ধারিত বর্ধিত ভাড়ার চেয়েও বেশী আদায় করছে বেসরকারী পরিবহন প্রতিষ্ঠানগুলো। তবে পরিবহন মালিক-শ্রমিকদের দাবী এতদিন নির্ধারিত ভাড়ার কিছু কম আদায় করা হলেও জ¦ালানীর মূল্য বৃদ্ধিতে সরকার নির্ধারিত ভাড়াই আদায় করা হচ্ছে।

জ্বালানীর মূল্য বৃদ্ধির প্রতিবাদে বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চলে শুক্রবার সকাল থেকে সড়ক পরিবহন ধর্মঘট শুরু হলে ৬টি জেলার প্রায় ৩০টি রুটে বাস সার্ভিস বন্ধ হয়ে যায়। পাশাপাশি রাজধানী ছাড়াও খুলনা ও রাজশাহী বিভাগ এবং সুদুর চট্টগ্রামের সাথেও একমাত্র বাস সার্ভিসটি বন্ধ করে দেয়া হয়। তবে সোমবারেও সড়কপথ খুললেও পণ্যবাহী যানবাহনগুলো বন্ধ রয়েছে। ফলে দেশের দক্ষিণÑপশ্চিমাঞ্চল থেকে সবজীর সরবারহ বন্ধ থাকায় বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বাজারে ঘাটতির পাশাপাশি মূল্য বৃদ্ধিও অব্যাহত রয়েছে।

অপরদিকে সোমবার ভোর থেকে বর্ধিত ভাড়া নিয়ে দক্ষিণাঞ্চলের প্রায় ৪০টি নৌপথেও বেসরকারী লঞ্চ চলাচল শুরু হয়েছে। দেশের দ্বিতীয় বৃহত নদী বন্দর বরিশাল ছাড়াও পটুয়াখালী ও ভোলা নদী বন্দর থেকেও দক্ষিণাঞ্চলের অর্ধশতাধীক লঞ্চ ঘাটে অপেক্ষমান যাত্রীদের পরিবহন শুরু করেছে বেসরকারী নৌযানগুলো।
সড়ক ও নৌ পরিবহন ধর্মঘটের মধ্যে বরিশাল সেক্টরে আকাশ পথে প্রতিদদিন ৪টি ফ্লাইটে গত তিনদিন যাত্রী সংখ্যা যথেষ্ঠ বেড়ে যায়। বরিশালÑঢাকা মাত্র ৬৭ এ্যারোনটিক্যাল মাইলের আকাশ পথে ৯ হাজার টাকায়ও যাত্রী পারিবহন করেছে বেসরকারী এয়ারলাইন্সগুলো। তবে সারাদেশের মধ্যে দুরত্বের তুলনায় সর্বাধীক ভাড়ায় বরিশাল সেক্টরে আকাশপথে পরিভ্রমন সিমিত সংখ্যক মানুষের পক্ষেই সম্ভব হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ