Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেরত প্রদানের বিষয়ে প্রতিবেদন চাইলেন হাইকোর্ট

ইভ্যালি গ্রাহকের আটকে থাকা টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

অর্ডার দেয়ার পর পণ্য না পাওয়া ইভ্যালি গ্রাহকদের আটকে থাকা অর্থ ফেরত দেয়ার বিষয় তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলেছেন হাইকোর্ট। রিটের শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন। আগামি ৬০ দিনের মধ্যে প্রতিবেদন হাইকোর্টে দাখিল করতে হবে।

এছাড়া বিকাশ ও নগদে আটকে থাকা ইভ্যালিসহ ই-কমার্স গ্রাহকদের অগ্রিম টাকা ফেরত প্রদানে বাংলাদেশ ব্যাংকের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করা হয়েছে। আদেশ এবং রুলের বিষয়ে এ তথ্য জানিয়েছেন রিটকারীদের কৌঁসুলি ব্যারিস্টার আশফাকুর রহমান।

আশফাকুর রহমান আরও জানান, গত ২৪ অক্টোবর ২২ গ্রাহক এ রিট করেন। ইভ্যালিতে অর্ডার করা এই ২২ গ্রাহকের ২ কোটি ৬১ লাখ টাকা ফিন্যান্সিয়াল সার্ভিসের গেটওয়েতে আটকা পড়েছে। ২২ গ্রাহক সেপ্টেম্বরে ইভ্যালিতে দু’টি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে টাকা পরিশোধ করে অর্ডার করেন। তারা এখনো পণ্য পাননি। এখন বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলার অনুসারে ১০ দিনের মধ্যে পণ্য না দিলে অর্থ ফেরত দিতে হবে। তাই অর্থ ফেরতে পদক্ষেপ নিতে বাংলাদেশ ব্যাংকের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে এ রিট করা হয়। শুনানি শেষে পণ্য কিনতে গ্রাহকের অগ্রিম পরিশোধিত ২ কোটি ৬১ লাখ ৩৬ হাজার ৩৩৫ টাকা অর্থ ফেরত দানের পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়। অর্থ সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্ণর এবং পেমেন্ট সিস্টেম বিভাগের মহাব্যবস্থাপকসহ ৮ বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গতকাল শুনানিকালে সরকারপক্ষে যুক্ত ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল নওরোজ মো.রাসেল চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ