Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনায় বইছে উত্তরের হিমেল হাওয়া, প্রকৃতিতে শীতের আমেজ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ৭:০৭ পিএম

বাংলা দিনপঞ্জির হিসাবে কার্তিকের এখন শেষ প্রান্ত, ক’ দিন পরেই আসছে হেমন্ত । ভোরে সবুজ ঘাসের উপর শিশির বিন্দু আর সন্ধ্যা নামতেই ধোঁয়াটে কুয়াশা জানান দিচ্ছে শীত এসে গেছে। হাড়ে কাঁপন ধরানো উত্তরের ঠান্ডা বাতাস একটু একটু বইতে শুরু করেছে। খুলনার শহরাঞ্চলে অতোটা বোঝা না গেলেও গ্রামাঞ্চলে ঠিকই বোঝা যাচ্ছে শীত এসে গেছে।
ধারালো দা’ হাতে এ অঞ্চলের গাছিরা নেমে পড়েছেন গাছ কাটতে। টানা কয়েক মাস গাছিরা ব্যস্ত থাকবেন খেজুরগাছ পরিচর্যা, রস সংগ্রহ এবং তা থেকে গুড় তৈরির কাজে। কুমোর পাড়াগুলো ব্যস্ত খেজুর রসের জন্য বিশেষ ধরণের ছোট কলস তৈরীর কাজে। বাজারে উঠতে শুরু করেছে শীতকালীন সবজি টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলা, শালগম, শিম, লাউ, লাল শাক, পালং শাক। তবে মূল্য সাধারণের হাতের নাগালে আসেনি এখনো। নতুন আলুর দেখা না মিললেও বাজারে বগুড়ার বিখ্যাত লাল আলু উঠেছে, কেজি ৬০ টাকা। অন্যান্য তরকারি গুলো ১০০ থেকে ১২০ টাকা কেজি। খুলনার বাজারে জলপাই, আমলকি, কদবেল, জাম্বুরা সহ নানা সুস্বাদু ফলের দেখা মিলছে। মাঠে কৃষকের আমন ধান পেকেছে। হেমন্তে কাটা শুরু হবে। বাতাসে এখনই পাকা ধানের গন্ধ মৌ মৌ করছে। যান্ত্রিক নগর সভ্যতার যুগে এখনো আদি ঐতিহ্যবাহি নবান্ন উৎসব হয় খুলনার তেরখাদা, পাইকগাছা, কয়রা, ডুমুরিয়া উপজেলায়। পিঠা পুলির উৎসবও ওই সময় গ্রামগুলোতে হয়। তেরখাদা ও ডুমুরিয়ার গ্রামগুলো পিঠা তৈরীর জন্য বেশ প্রসিদ্ধ। এদিকে, শীতের আগমনে জমে উঠেছে মোটা কাপড়ের দোকানগুলো। ফুটপাতেও বিক্রি হচ্ছে পুরোন জ্যাকেট, সোয়েটার, কম্বল। নিম্ন ও অধিকাংশ মধ্যবিত্ত পরিবারগুলো ফুটপাত থেকেই শীতের কাপড় কিনে থাকেন।
খুলনা আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মোহাম্মদ আমিরুল আজাদ বলেন, খুলনাঞ্চলে উত্তরের হাওয়া ঢুকতে শুরু করায় ঠান্ডা অনুভূত হচ্ছে। ভৌগলিক অবস্থানের কারণে দেশের উত্তরাঞ্চল হয়ে শীত দক্ষিণাঞ্চলে আসে। এবার একটু আগেই শীত এসেছে। তাপমাত্রাও কমছে দিনে দিনে। ডিসেম্বরের শুরুতে পুরো শীত পড়বে বলে ধারণা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ