Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জ্বালানি তেলের দাম আরও বাড়তে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ৬:৪৭ পিএম

মহামারী করোনাভাইরাসের কারণে চাহিদা কম থাকায় তেল উত্তোলন কমিয়ে ছিলো ওপেক। তবে সবকিছু মোটামুটি স্বাভাবিক হলেও এখনো ওপেকের তেল উত্তোলন বৃদ্ধি পায়নি। ফলে আবারও তেলের দাম আরও বাড়তে পারে।
করোনাকালে যে তেলের দাম মাইনাস ৩৭ ডলারে নেমে এসেছিল, এখন সেই তেলের দাম ব্যারেলপ্রতি ৮২ ডলার। ধারণা করা যাচ্ছে, ২০২২ সালের মধ্যে তেলের দাম গিয়ে দাঁড়াবে ব্যারেলপ্রতি ১২০ ডলার কিংবা এর বেশি।
বিশ্বে সবথেকে বেশি তেল আমদানি করে ভারত এবং চীন। করোনা পরবর্তী সময়ে দেশগুলোর শিল্প-কারখানা খুলে দেওয়ায় বেড়েছে তেলের চাহিদা। চাহিদা এবং যোগানের সমন্বয় না হওয়ায় বৃদ্ধি পেয়েছে তেলের দাম।
এদিকে তেলের দাম লাগামহীনভাবে বৃদ্ধি পাওয়ায় ওপেকের উপরে খেপেছে যুক্তরাষ্ট্র।
যদিও সউদী আরবের জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান সিএনএনকে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়ে আমরা সব পর্যায়ে আলোচনা করেছি। তবে আমরা করি, এ মুহূর্তে ঠিক কাজটিই করছি আমরা।
জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছে বিশ্বের সবখানে। তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশে ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা করে বৃদ্ধি পেয়েছে। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তোলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ