Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উঠানামা ১০ টাকা, চট্টগ্রামে বাস চলছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ২:৫৮ পিএম

নগরীতে সিটি সার্ভিসের বাস চলছে। তবে সরকারের ঘোষণার আগেই বাস চালক ও সহকারীরাই পরিবহন ভাড়া বাড়িয়ে দিয়েছে। বাসে সর্বনিন্ম ভাড়া (উঠানামা) ১০ টাকা আদায় করা হচ্ছে। বাস, মিনিবাসের ভাড়া ৫০ থেকে একশ ভাগ বেশি আদায় করা হচ্ছে।
টানা দুই দিন বন্ধ থাকার পর রোববার সকাল থেকে বাস চলাচল শুরু হলেও অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে যাত্রীদের সাথে পরিবহন শ্রমিকদের ঝগড়া, হাতাহাতি চলছে। নগরীর কয়েকটি এলাকায় ঘুরে এমন চিত্র দেখা গেছে। ইপিজেড থেকে নিউমার্কেট হয়ে লালদীঘি পর্যন্ত ৬ নম্বর রুটের বাসের ভাড়া ছিলো ১০ টাকা। আর উঠানামা ৫ টাকা। এখন উঠানামা ১০ টাকা আর ইপিজেড থেকে লালদীঘি পর্যন্ত আদায় করা হচ্ছে ১৫ টাকা। নগরীর প্রায় সব রুটে ৫০ থেকে একশ ভাগ পর্যন্ত বেশি ভাড়া আদায় করা হচ্ছে বলে জানান যাত্রীরা।
সবার আগে ভাড়া বাড়িয়েছে কর্ণফুলীর সাম্পান চালকেরা। নগরীর পতেঙ্গা ১১ নম্বর ঘাটের যাত্রী সাজেদা বেগম জানান, আগে নদী পারাপারে ভাড়া ছিলো ১০ টাকা। শুক্রবার থেকে ১৫ টাকা নেওয়া হচ্ছে। নগরীতে বাস, মিনিবাস ও টেম্পুতে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। বেড়েছে তেলের দাম, অথচ সিএনজি চালিত বাস, মিনিবাসেও অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। এনিয়ে যাত্রীদের সাথে পরিবহন শ্রমিকদের হাতাহাতির ঘটনাও ঘটছে।
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে ভাড়া বাড়ানোর দাবিতে ডাকা ধর্মঘটের তৃতীয় দিনে নগরের অভ্যন্তরে গণপরিবহন চলাচল করলেও দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। তবে ট্রাক, কার্ভাড ভ্যান ও লরি চলাচল এখন বন্ধ আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ