Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সড়ক ও নৌপথ ধর্মঘটে অচল দক্ষিণাঞ্চলের জনজীবনে বিরূপ প্রভাব পড়ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১০:০২ এএম

জ্বালানীর মূল্য বৃদ্ধিজনিত কারণে ভাড়া বৃদ্ধির দাবীতে দক্ষিণাঞ্চল যুড়ে তৃতীয় দিনের মত সড়ক পরিবহন ধর্মঘট সহ নৌ ধর্মঘটের দ্বিতীয় দিনে সমগ্র দক্ষিনাঞ্চলে স্বাভাবিক জনজীবনে অচলবস্থা অব্যাহত রয়েছে। পর্যটন কেন্দ্র কুয়াকাটায় আটকে আছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কয়েক হাজার পর্যটক। পাশাপাশি সাপ্তাহিক ছুটির দিনকে সামনে রেখে বৃহস্পতিবার হাজার হাজার শ্রমজীবী ও কর্মজীবী স্বজনদের সাথে দেখা করতে দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থানে এসেও আটকা পড়েছেন। অথচ রোববার সপ্তাহের প্রথম কর্ম দিবসেই ঢাকা সহ বিভিন্নস্থানে তাদের কাজে যোগ দেয়ার কথা ছিল।


জ¦ালানীর মূল্য বৃদ্ধির প্রতিবাদে বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চলে শুক্রবার সকাল থেকে সড়ক পরিবহন ধর্মঘট শুরু হলে ৬টি জেলার প্রায় ৩০টি রুটে বাস সার্ভিস বন্ধ হয়ে যায়। পাশাপাশি রাজধানী ছাড়াও খুলনা ও রাজশাহী বিভাগ এবং সুদুর চট্টগ্রামের সাথেও একমাত্র বাস সার্ভিসটি বন্ধ করে দেয়া হয়। পণ্য পরিবহনও বন্ধ। ফলে দেশের দক্ষিণÑপশ্চিমাঞ্চল থেকে সবজীর সরবারহ বন্ধ হয়ে যাওয়ায় বাজারে ঘাটতির পাশাপাশি দামও বাড়ছে।
তবে এরই মধ্যে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কগুলোতে বিভিন্ন ধরনের থ্রীÑহুইলার দাপিয়ে বেড়াচ্ছে। ভাড়ার কোন নির্দিষ্ট হার নেই। যে যেভাবে পড়ছে ভাড়া আদায় করছে। ফলে পথে পথে চলছে বচসা।
অপরদিকে শণিবার বিকেল থেকে দক্ষিণাঞ্চলের প্রায় ৪০টি নৌপথেও বেসরকারী লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে মালিক পক্ষ। ফলে শণিবার রাতে দক্ষিনাঞ্চলের ৬টি জেলা থেকে কোন নৌযান ছাড়েনি। ঢাকা থেকেও শণিবার রাতে কোন নৌযান ছেড়ে আসেনি বরিশাল সহ দক্ষিণাঞ্চলে। দেশের দ্বিতীয় বৃহত নদী বন্দর বরিশাল ছাড়াও পটুয়াখালী ও ভোলা নদী বন্দর সহ দক্ষিণাঞ্চলের অর্ধশতাধীক লঞ্চ ঘাটে হাজার হাজার যাত্রী আটকে পড়ে। কোন পূর্ব ঘোষনা ছাড়াই সন্ধার আগে ধর্মঘট শুরু করায় দুর দুরান্ত থেকে আসা নারী ও শিশু যাত্রীরাও বরিশাল নৌ টার্মিনালে পৌছে সেখানেই রাত কাটাতে বাধ্য হন।
সড়ক ও নৌ পরিবহন ধর্মঘটের মধ্যে শুধুমাত্র আকাশ পরিবহন চালু থাকায় সেখানে ভীড় কিছুটা বেশী। তবে সারা দেশের মধ্যে দুরত্বের তুলনায় সর্বাধীক ভাড়ায় বরিশাল সেক্টরে আকাশপথে পরিভ্রমন সিমিত সংখ্যক মানুষের পক্ষেই সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ