Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৌলভীবাজারে গণমাধ্যমকর্মীদের নিয়ে বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

মৌলভীবাজার জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ৬:৩৪ পিএম

বন্যপ্রাণীর অবৈধ ব্যবসা-বাণিজ্য দমনসহ বাংলাদেশের সমৃদ্ধ বন্যপ্রাণীর অস্তিত্ব¡ বিলীনের জন্য দায়ী সব ধরনের হুমকি স¤পর্কে জনগণকে সচেতন করার জন্য গণমাধ্যমকর্মীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
শনিবার ৬ নভেম্বর মৌলভীবাজার শহরের একটি অভিজত রেষ্টুরেন্টে দিনব্যাপী বন্যপ্রাণী ব্যবসা-বাণিজ্য এবং এ সংক্রান্ত অপরাধগুলোর প্রতিবেদনের গুণগত মানোন্নয়নে এবং গণমাধ্যমকর্মীদের সঠিক ও স¤পূর্ণ প্রতিবেদন লেখার দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ডাব্লিউসিএস বাংলাদেশ ও বন অধিদপ্তর যৌথভাবে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।
বন্যপ্রাণী অবৈধ বাণিজ্যের ধরন তথ্য-উপাত্ত বিস্তারিত ও সঠিকভাবে গণমাধ্যমগুলোতে তুলে ধরা এবং এর গতিধারা স¤পর্কে প্রশিক্ষণে গুরুত্বপূর্ণ ধারণা দেয়া হয়। শুধু তাই ই নয়, গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে সরকারি কর্তৃপক্ষও বন্যপ্রাণীর অবৈধ ব্যবসা-বাণিজ্য বন্ধে উৎসাহী হবেন। এতে বিশ্বব্যাপী বিপদাপন্ন অনেক বন্যপ্রাণী যেমন বাঘ, বনরুই, কচ্ছপ, হাঙ্গর ও শাপলাপাতার বেশ কিছু প্রজাতিকে চিরতরে বিলুপ্তির হাত থেকে বাঁচানো সম্ভব হবে।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আলী আহসান। বাংলাদেশ বন অধিদপ্তরের বন্যপ্রাণী, অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন এর সভপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুর রহমান, মৌলভীবাজার প্রেস ক্লাবের সভাপতি এম এ সালাম।
কর্মশালার প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন ডাব্লিউসিএস বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. মোঃ জাহাঙ্গীর আলম, বন্যপ্রাণী ও প্রকৃতি ও সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ রেজাউল করিম চৌধুরী, বন অধিদপ্তরের ড. লস্কর মাকছুদুর রাহমান, লিগ্যাল অ্যাডভাইজার মোঃ তারিকুল ইসলাম, সিনিয়র অ্যাডভাইজার সামিউল মোহসেনিন।
প্রধান অতিথি চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আলী আহসান তাঁর উদ্বোধনী বক্তব্যে বলেন, “বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে একটা বড় চ্যালেঞ্জের জায়গা হলো অপরাধীদের গ্রেপ্তার এবং তাদের বিরুদ্ধে মামলা পরিচালনা করা। বন্যপ্রাণী মামলা পরিচালনার ক্ষেত্রে প্রাণীটির সঠিক সনাক্তকরণ, অপরাধ চিহ্নিতকারী এবং গ্রেফতার ও জব্দকরণে নেতৃত্বদানকারী সংস্থার তথ্য, অপরাধ সংঘটনের সময় এবং স্থান, আটককৃত প্রাণী বা এদের দেহাংশের পরিমাণ এবং বাজারদর ইত্যাদি তথ্য প্রতিবেদনে তুলে আনতে হবে। বন্যপ্রাণীর অবৈধ ব্যবসা-বাণিজ্যের বিরুদ্ধে সাংবাদিক, আইন প্রয়োগকারী সংস্থা, বন্যপ্রাণী সংরক্ষণবিদসহ দেশের প্রতিটি নাগরিককে সরকারের সাথে একযোগে কাজ করতে হবে। আমাদের বন্যপ্রাণীরা আমাদের স¤পদ। যদি আমরা দ্রুতই কোন পদক্ষেপ না নেই অচিরেই আমরা এদের চিরতরে হারিয়ে ফেলবো।”
দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমসমূহের ৪৫ জন প্রতিনিধি এই কর্মশালায় অংশ নেন। পরে বিকেল ৫টায় অংশগ্রহনকারীর মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়। ইতিপূর্বে ঢাকা, খুলনা, কক্সবাজার ও রাজশাহী এলাকায় আয়োজিত কর্মশালায় দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমের ১১৪ জন কর্মী প্রশিক্ষণ গ্রহণ করেন এবং বন্যপ্রাণী অবৈধ বাণিজ্য রুখতে একত্রে কাজ করার জন্য অঙ্গীকার করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ