Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যু ৩, শনাক্তের হার ১.১২ শতাংশ

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যু কমেছে। সেই সঙ্গে দেশে কমেছে শনাক্তের হারও। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩ জন ও নতুন করে শনাক্ত হয়েছেন ১৯৬ জন। গতকাল শুক্রবার করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।
অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে করোনাতে শনাক্ত হয়েছেন ১৯৬ জন যা আগের দিন ছিল ২৪৭ জন। একই সময়ে করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ জন, যা আগের দিন ছিল ৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার কমে হয়েছে এক দশমিক ১২ শতাংশ। যা আগের দিন ছিল এক দশমিক ৩২ শতাংশ।

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ১৯৬ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে সরকারি হিসেবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৭০ হাজার ৬৮১ জন। আর মারা যাওয়া ৩ জনকে নিয়ে দেশে করোনাতে এখন পর্যন্ত মোট মারা গেলেন ২৭ হাজার ৮৯০ জন।
করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১৭৮ জন। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট সুস্থ হয়ে উঠলেন ১৫ লাখ ৩৪ হাজার ৪৭৮ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৭ হাজার ৯৫টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৪৪৬টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৪ লাখ ৪৫ হাজার ২৯৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৫ লাখ ৬৯ হাজার ৪৫৩টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২৮ লাখ ৭৫ হাজার ৮৪১টি।
দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনাতে মারা যাওয়া ৩ জনের মধ্যে পুরুষ একজন আর নারী ২ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮৫২ জন আর নারী মারা গেলেন ১০ হাজার ৩৮ জন। তাদের মধ্যে বয়স বিবেচনায় ৬১ থেকে ৭০ বছরের মধ্যে রয়েছেন ২ জন আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছেন একজন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩ জনের মধ্যে চট্টগ্রাম, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের রয়েছেন একজন করে। ৩ জনের মৃত্যুই হয়েছে সরকারি হাসপাতালে।
২০২০ সালে বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথম শনাক্তের ১০ দিন পর প্রথম মৃত্যুর তথ্য জানানো হয়। দীর্ঘ দেড় বছর করোনার সংক্রমন ও মৃত্যু বাড়তে থাকে। তবে বর্তমানে করোনা নিয়ন্ত্রণে এসেছে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা অভিমত দিয়েছেন। তাদের বক্তব্য ইতোমধ্যে কয়েকটি জেলা থেকে অদৃশ্য ভাইরাস করোনা বিদায় নিয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চললে কয়েক মাসের মধ্যে করোনাভাইরাস বিদায় নেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ