Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তরের হিমেল হাওয়ায় শীতের আমেজ বাড়ছেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

উত্তর ও উত্তর-পূর্ব দিক থেকে প্রবাহিত হিমেল কনকনে হাওয়া এবং আবহাওয়ায় শুষ্কতার সঙ্গে সারা দেশের শীতের আমেজ বাড়ছেই। কার্তিক মাসের তৃতীয় সপ্তাহ অতিবাহিত হচ্ছে। পঞ্জিকার হিসাবে হেমন্ত ঋতুর শুরুর দিকেই এবার শীত কামড় বসাচ্ছে। গ্রাম-জনপদ, মাঠ-ঘাট-চরাচর, নদ-নদী অববাহিকায় মাঝ-রাত থেকে সকাল অবধি হালকা কুয়াশার পরিধিও বাড়ছে।
গতকাল শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। উত্তর জনপদের তেঁতুলিয়ায় ১৫ ডিগ্রি সে.। তাছাড়া চট্টগ্রাম বিভাগের দুয়েকটি জেলা বাদে সবক’টি বিভাগের প্রতিটি জেলায় রাত ও ভোর-সকালে তাপমাত্রার পারদ নেমে এসেছে ১৬ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে। ঢাকার কাছে টাঙ্গাইলে পারদ নেমেছে ১৬.২ ডিগ্রিতে।
গতকাল ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩১.২ এবং সর্বনিম্ন ১৯.৭ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩১.৫ ডিগ্রি সে.। বিভিন্ন স্থানে দিনের সর্বোচ্চ তাপমাত্রাও ২৯ ডিগ্রিতে নেমে গেছে। দেশের উত্তরাঞ্চলে হিমালয় থেকে আসা কনকনে হিমেল হাওয়া হাড় কাঁপাতে শুরু করেছে। শীতের আমেজ বৃদ্ধির সাথে সাথে প্রত্যন্ত গ্রামে-গঞ্জে হতদরিদ্র মানুষজন খড়কুটো জ¦ালিয়ে শীত নিাবারণের চেষ্টা করছে।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা আরো কিছুটা হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিন পর তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। মৌসুমের একটি স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিমেল হাওয়ায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ