Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বরগুনা সদরের একটি ইউনিয়নের নির্বাচন ১১ নভেম্বরঃ লড়াই হবে ত্রিমুখী

বরগুনা থেকে স্টাফ রিপোটার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৬:৩৫ পিএম

আগামী ১১নভেম্বর বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই নির্বাচন কমিশন থেকে দ্বিতীয় দফার তফসিল ঘোষণা করা হয়েছে। নির্বাচনী তফসিলের আলোকে চেয়ারম্যান পদে তিনজন ভোট যুদ্ধে নেমেছেন। তিনজন প্রার্থীই আওয়ামী রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত। যাদের প্রত্যেকেরই ব্যাপক জনপ্রিয়তা। আপতদৃষ্টিতে মনে হচ্ছে এম বালিয়াতলী ইউনিয়নে এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে হবে ত্রিমুখী লড়াই।

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়ন পরিষদ নির্বাচনে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সরকার দলীয় প্রার্থী এডভোকেট নাজমুল ইসলাম নাসির, আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী, এ ইউনিয়নের সাবেক দু'বারের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য এমএ বারী বাদল এবং সাবেক ইউপি চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মরহুম অধ্যক্ষ শাহজাহান মিয়ার পুত্র গোলাম সরোয়ার শাহীন।
প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে বরগুনা সদরের দশটি ইউনিয়নের মধ্যে ৯টির নির্বাচন সম্পন্ন হলেও আইনিজটিলতার কারণে এম বালিয়াতলী ইউনিয়নের নির্বাচন হয়নি। দ্বিতীয় ধাপে নির্বাচনী তফসিল ঘোষিত হওয়ায় ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দিপনা লক্ষ্য করা যাচ্ছে। হাটবাজার, চায়ের টেবিল, পাড়া-মহল্লায় ও বাড়ি বাড়ি উপস্থিত হয়ে নিজ নিজ উদ্যোগে ভোটারদের মন গলানোর চেষ্টা করছেন সব প্রার্থীই। তিনজন চেয়ারম্যান প্রার্থীই নিজেদের পারিবারিক ইতিহাস, ঐতিহ্য, শক্তি, ইউনিয়নের উন্নয়ন পরিকল্পনা জানান দেয়ার দিচ্ছেন। ১১ নভেম্বর এম বালিয়াতলী ইউনিয়ন পরিষদ নির্বাচনে জয়ের ব্যাপারে সর্বোচ্চ চেষ্টায় ভোটারদের দ্বারে দ্বারে কড়া নাড়ছেন আওয়ামী লীগ মনোনিত প্রার্থী এডভোকেট নাজমুল ইসলাম নাসির। থেমে নেই দলীয় মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী এমএ বারী বাদল এবং স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার শাহীন। সবাই সরবে-নীরবে নিজেদের জয়ের জন্য ব্যস্ত সময় পার করছেন।
আওয়ামী লীগ মনোনিত প্রার্থী এডভোকেট নাজমুল ইসলাম নাসির তরুণ রাজনীতিবিদ হিসেবে নতুন প্রজন্মের কাছে ইতোমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন। প্রায় একযুগ ধরে মাঠ চষে বেড়িয়েছেন তিনি। তার বাবা মরহুম ফকরউদ্দিন হাওলাদার একসময়ে এম বালিয়াতলী ইউনিয়ন পরিষদের সদস্য হিসেবে জনপ্রিয় ছিলেন। দলীয় সমর্থন, বাবার সুনাম, দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের সুখ-দুঃখে পাশে দাঁড়ানো, এলাকায় অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা,পারিবারিক ঐতিহ্য ইত্যাদির কারণে আনুকুলে রয়েছেন তিনি।
সরকারদলীয় নৌকা প্রতীকের প্রার্থী নাজমুল ইসলাম নাসির জানান, 'মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে যোগ্য মনে করে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন দিয়েছেন। জনগণ তাকে ভোট দিয়ে চেয়ারম্যান নির্বাচিত করে জননেত্রী শেখ হাসিনার মুখ উজ্জ্বল করবে এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখবেন। নির্বাচিত হওয়ার ব্যাপারে তিনি শতভাগ আশাবাদী।
আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী এমএ বারী বাদল জেলা আওয়ামী লীগের সদস্য। দলের মনোনয়ন পাওয়ার জন্য তিনিও চেষ্টা করেছিলেন। তিনি একাধিকবার এম বালিয়াতলী ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। জনপ্রিয়তায় তিনিও পিছিয়ে নেই। প্রত্যক্ষ-পরোক্ষভাবে দলের একটা বড় অংশের সমর্থন পাচ্ছেন বলে শোনা যাচ্ছে। তাঁর প্রয়াত দাদা দীন আলী হাওলাদার এই ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। সাবেক চেয়ারম্যান এমএ বারী বাদলের ব্যক্তিগত ইমেজ, ব্যক্তিত্ব, গ্রহণযোগ্যতা, পারিবারিক ঐতিহ্য, চেয়ারম্যানকালীন সফলতা ছাড়াও নানাবিধ গুনাবলীর কারণে তিনি রয়েছেন অনেকটা শক্ত অবস্থানে। তিনি লড়ছেন আনারস মার্কা নিয়ে।
এম বালিয়াতলী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এমএ বারী বাদলকে এবছর তৃণমূল থেকে প্রার্থী বাছাইয়ে তাকে এক নম্বরে রেখে জেলা আওয়ামী লীগ কেন্দ্রে তালিকা পাঠায়। কেন্দ্র তাকে মনোনয়ন না দেয়ায় এমন পরিস্থিতিতে দলীয় নেতা-কর্মীসহ সাধারণ ভোটারের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট যুদ্ধে নেমেছেন এমএ বারী বাদল। তিনি বলেন, ‘সাধারণ ভোটাররা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ পরিবেশে ভোট দেয়ার সুযোগ পেলে আমি বিপুল ব্যবধানে নির্বাচিত হওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী।’
নির্বাচনী মাঠে শক্ত অবস্থানে রয়েছেন আওয়ামী পরিবারের অন্যতম সদস্য তরুণ রাজনীতিবিদ গোলাম সরোয়ার শাহীন। তিনি লড়ছেন ঘোড়া মার্কা নিয়ে। তার মরহুম পিতা অধ্যক্ষ শাহজাহান মিয়া একাধিকবার এম বালিয়াতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। এই ইউনিয়নে তার দাদা মরহুম ওয়াারেছ আলী হাওলাদারও একসময় চেয়ারম্যান হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। গোটা এম বালিয়াতলী ইউনিয়নে রয়েছে গোলাম সরোয়ার শাহিন পরিবারের ঐতিহ্যগত প্রভাব।
স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার শাহীন জানান, 'জনগণের ভোটে যেই জিতুক কোনো আপত্তি নেই। কিন্তু জনগণের ভোটাধিকার হরণ করে কেউ জিততে চাইলে এম বালিয়াতলীর জনগণ তা মেনে নেবে না।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ