Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আখাউড়ায় ট্রেন চালকদের মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে বিক্ষোভ

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় রেলওয়ের রানিং স্টাফ (ট্রেন চালক) ও শ্রমিক কর্মচারী সমিতির উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। গতকাল রোববার সকালে আখাউড়া রেলওয়ে লোকো সেড থেকে প্রায় চল্লিশ জন ট্রেন চালক ও সহকারী ট্রেন চালকেরা বিক্ষোভ মিছিল নিয়ে স্টেশন চত্বর প্রদক্ষিণ শেষে সমাবেশ করে।

আখাউড়া রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির যুগ্ম আহবায়ক এস.এল.এম রফিকুল ইসলামের নেতৃত্বে সমাবেশে বক্তব্য রাখেন লোকো মাস্টার হুমায়ুন কবির, মো. জয়নাল আবেদীন, কবির আহমেদ ভূইয়া ও কেন্দ্রীয় সদস্য মহসীন আলী। বক্তারা বলেন, বেতন প্রদানের সফ্টওয়ার সিস্টেমে সৃষ্ট মাইলেজ নিয়ে জটিলতা নিরসন করে মাইলেজের কোড বাদ দিয়ে রেলওয়ের জন্মলগ্ন থেকে ‘পার্ট অফ পে’ হিসেবে যেভাবে বেতন খাত হতে মাইলেজ প্রদান করা হত তা পূর্নবহাল করার দাবি জানান।
রেল সৃষ্টির শুরু করে রেলওয়ের কোডের বিধান মতে ৮ ঘণ্টা কাজের জন্য বা প্রতি ১০০ মাইল ট্রেন চালালে ১ দিনের মূল বেতনের সমপরিমাণ অতিরিক্ত মাইলেজ (ভাতা) দেয়া হয়। এ হিসাবে ৬ থেকে ৮ হাজার মাইল ট্রেন চালালে মাসিক বেতনের সাথে ৫০ থেকে ৬০ দিনের মাইলেজ (ভাতা) দেয়া হত। কিন্তু আইবাস সিস্টেমে (বেতন প্রদান সফটওয়্যার) ৩০ দিনের বেশি মাইলেজের ব্যবস্থা রাখা হয়নি। এতে ট্রেন চালকরা অতিরিক্ত পরিশ্রম করে ট্রেন চালালেও প্রাপ্য মাইলেজ থেকে বঞ্চিত হবে। এ নিয়ে ট্রেন চালক ও সহকারী চালকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।
বিষয়টি সমাধানের জন্য রেলপ্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় আলোচনা সত্বেও কোন সমাধান হচ্ছে না। এ সমস্যার সমাধান না হলে সারাদেশে ২ হাজার ৫০০ লোকো মাস্টার, সহকারী লোকো মাস্টার, গার্ড ও টিটিই অধিকার আদায়ের আন্দোলনে জড়িয়ে পড়বে। এতে ট্রেন চলাচল বন্ধ হয়ে যেতে পারে।
বক্তারা বলেন, প্রধানমন্ত্রী রেল বান্ধব। কিন্তু প্রশাসনের একটি কুচক্রি মহল ষড়যন্ত্র করছে। তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন এবং মাইলেজ কোড বাতিল করে পার্ট অফ পে হিসেবে পূর্বের ন্যায় বেতন কোড হতে মাইলেজ প্রদান করার দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ