Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সিরাজগঞ্জে আমন ধান কাটা শুরু

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

সিরাজগঞ্জ জেলায় কিছু কিছু এলাকায় আগাম জাতের রোপা আমন ধান কাটা মাড়াই শুরু হয়েছে। আগাম জাতের ধানের পরিপুষ্ট সোনালি শীষে ভরে গেছে কৃষকের ক্ষেত। ধান কাটার ব্যস্ততা বেড়েছে জেলার তাড়াশ, উল্লাপাড়া, সিরাজগঞ্জ সদর ও চলনবিল এলাকায় কৃষকদের। জেলার বিভিন্ন এলাকা ঘুরে ও কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমের শুরুতে অনাবৃষ্টি ও খরার কারণে আমন চারা লাগাতে বিড়ম্বনার শিকার হলেও পরবর্তীতে আবহাওয়া অনকূলে থাকায় ধানের ভালো ফলনের আশা করছেন কৃষকরা। এছাড়াও গরুর খাদ্য হিসেবে খড়ের চাহিদা বৃদ্ধি ও ধানের দাম ভাল থাকায় লাভের স্বপ্ন দেখছেন চাষীরা।
উল্লাপাড়া উপজেলার কৃষক মো. আব্দুর রাজ্জাক বলেন, দুই বিঘা জমিতে আগাম জাতের আমন ধান আবাদ করেছি। ফলন বেশ ভালো হয়েছে। অগ্রীম ধান পাকায় কিছু ধান পাখি খেয়ে ফেলেছে। এছাড়াও ধানের কাঁচা আটি (খড়) এর দামে বেজায় খুশি আমরা। কৃষক আরও বলছেন, আগাম জাতের আমন ধান কেটে ওই জমিতে বাড়তি ফসল হিসাবে আলু, বেগুনসহ শীতকালীন সবজি ও সরিষা চাষ করতে পারবো। যা পরবর্তীকালে বোরো ধান চাষের অর্থের যোগান হবে আমাদের মতো কৃষকদের।তাই প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে আগাম জাতের রোপা আমন ধানের চাষ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ