Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাদারীপুরে মা ইলিশ রক্ষা অভিযানে, কঠোর অবস্থানে প্রশাসন

মাদারীপুর থেকে স্টাফ রিপোটার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ৫:০০ পিএম | আপডেট : ৫:০৫ পিএম, ১৪ অক্টোবর, ২০২১

মাদারীপুরের শিবচরে পদ্মা নদীতে প্রশাসনের যৌথ অভিযান, ১০ লক্ষ মিটার কারেন্ট জাল ধ্বংস, ৫টি ট্রলার জব্দ ।

মাদারীপুরের শিবচরের কাঁঠাল বাড়ি, চরজানাজাত, বন্দরখোলা এলাকায় পদ্মা নদী জেলেরা মাছ ধরে সেই মাছ গভীর কাঁশবনে অস্থায়ী হাট বসিয়ে বিক্রি করছে।

এমন সংবাদের ভিত্তিতে উপজেলা প্রশাসন ও পুলিশ, র‍্যাব, আনসার, নৌপুলিশ কোষ্টগার্ডসহ মৎস্য বিভাগের সমন্বয়ে ওই সমস্ত এলাকায় বুধবার জয় সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালায়। গত ৪আগস্ট থেকে গতকাল পর্যন্ত মা ইলিশ সংরক্ষন অভিযান সুষ্টভাবে পরিচালিত হচ্ছে। এ পর্যন্ত ১৫৪ জেলেকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১৩৬ জনের প্রত্যেককে ১ বছর করে প্রত্যককে জেল দেয় ভ্রাম্যমান আদালত। বাকীদের অর্থ দন্ড করা হয়।

এবছর নদীতে মাছ নেই বলে বলে দাবী জেলেদের। তারপরও প্রতিদিনই শত-শত মাছ ধরার ট্রলার নদীতে ইলিশ মাছ ধরছে। ভ্রাম্যমান আদালত প্রায় ২৫ লাখ মিটার কারেন্ট জাল উদ্ধার করেছে। ৫টি মাছ ধরার ট্রলার জব্দ করা হয়, প্রায় ১০লক্ষ মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়েছে। নদীর পাড়েই একত্রে জড়ো করে জাল পুড়িয়ে দেয়। এসময় এই নিষিদ্ধ সময়ে পদ্মা নদীতে ইলিশ ধরার ব্যাপারে জেলেদের সর্তক করে দেওয়া হয়।

শিবচর উপজেলা নির্বাহী অফিসার মো:আসাদুজ্জামান এর নেতৃত্বে সিনিয়র সহকারী পুলিশ সুপার মো: আনিসুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান, জেলা মৎস্য কর্মকর্তা বাবু রিপন কান্তি ঘোষ, শিবচর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল লতিফ মোল্লা, শিবচর থানা অফিসার ইনচার্জ মো: মিরাজ হোসেন, র‍্যাব -৮,ব্যাটালিয়ান, গোস্টগার্ড সদস্যরা যৌথ অভিযানে অংশ নেন।

দেশে ইলিশের চাহিদা পুরণ করে বিদেশে রপ্তানি করা সম্ভব হবে। আগামীদিনে কম মুল্যে মাছ কিনতে পাওয়া যাবে। তাই এ সময় অবৈধভাবে নদীতে জাল ফেলে মা ইলিশ মাছ না ধরার জন্য অসাধু জেলেদের কাছে দাবী জানান এলাকার সচেতন মহল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ