Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভর্তি ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে শাবি প্রশাসনকে আল্টিমেটাম

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

শাবি সংবাদদাতা : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি ফরমের বর্ধিত মূল্য আগামী ১৬ অক্টোবর মধ্যে প্রত্যাহারের দাবিতে প্রশাসনকে আল্টিমেটাম দিয়েছে ‘ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি বিরোধী শিক্ষার্থী মঞ্চ’। এরই মধ্যে ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহার না করলে ১৭ অক্টোবর থেকে লাগাতার কর্মসূচি পালন করবেন বলে জানান মঞ্চের মুখপাত্র সরোয়ার তুষার।

বুধবার দুপুর ১২ টায় শাবি প্রেসক্লাবে কর্মরত সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

লিখিত বক্তব্যে তিনি বলেন, এবছর বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার থেকে ১২০০ টাকা। যা ২০০৮-০৯ শিক্ষাবর্ষে ছিল ৩০০-৩৫০ টাকা। অর্থাৎ মাত্র আট বছরের ব্যবধানে ভর্তির আবেদন ফি প্রায় চারগুণ বৃদ্ধি করা হয়েছে। এছাড়া শুধু গত বছরের তুলনায় এবছর ৩৩ শতাংশ ফি বৃদ্ধি করা হয়েছে। শুধুমাত্র ভর্তি প্রক্রিয়ায় সংশ্লিষ্টদের পাওয়া না পাওয়ার হিসেবের ভিত্তিতে বছরের পর বছর ভর্তির আবেদন ফি বাড়ানো হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। যার ফলে দেশের অধিকাংশ নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তানরা উচ্চ শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

এবিষয়ে ভর্তি কমিটির সদস্য সচিব ড. এএইচএম বেলায়েত হোসাইন বলেন, ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে প্রয়োজনের তুলনায় বেশি ফি বৃদ্ধি করা হয়নি। সবকিছু বিবেচনা করে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত এই সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববিদ্যালয় খুললে ভর্তি কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হবে।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক অপু কুমার দাস, শাবি প্রেসক্লাবের সেক্রেটারি সর্দার আব্বাস, সাংস্কৃতিক জোটের সাবেক আহ্বায়ক গিয়াস বাবু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ