Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মানিকগঞ্জে বন্যায় ২৯ কোটি টাকার ফসলের ক্ষতি

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

এবারের বন্যায় মানিকগঞ্জে ৪ হাজার ১শ ৭৫ হেক্টর জমির ২৯ কোটি ২৮ লাখ টাকার ফসলের ক্ষতি হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন ৩০ হাজার ১শ ২৮ জন কৃষক।
বন্যায় শাকসবজির বড় ধরনের ক্ষয়ক্ষতি না হলেও ভুট্টা, বোনা আমন ও রোপা আমন ধানে বেশী ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
মানিকগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বছরে ৯ হাজার পাঁচশো ৪০ হেক্টর জমিতে রোপা আমনের চাষ করা হয়।
তবে বন্যায় ২ হাজার ছয়শো ৩৫ হেক্টর জমি বন্যায় ডুবে যায়। এরমধ্যে নয়শো ২২ হেক্টর জমির ধান সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও ১ হাজার সাতশো ১৩ হেক্টর জমির রোপা আমন আংশিক ক্ষতিগ্রস্ত হয়। এদিকে চলতি বছর ২৭ হাজার একশো ৩৩ হেক্টর জমিতে বোনা আমনের চাষ করা হয়। তবে বন্যায় ৯ হাজার ২০ হেক্টর জমি বন্যায় আক্রান্ত হয়। এরমধ্যে ১ হাজার আটশো হেক্টর জমির বোনা আমন সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও ৭ হাজার দুইশো ২০ হেক্টর জমির ধান আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
মানিকগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শাহজাহান আলী বিশ্বাস বলেন, ‘চলতি বছরে বন্যায়শাকসবজি চাষিরা তেমন ক্ষতিগ্রস্থ না হলেও আমন চাষিরা ক্ষতিগ্রস্ত হয়েছেন।কোনো প্রণোদনা বরাদ্দ হলে নিয়ম অনুযায়ী তাদের তা দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ