Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

থমকে আছে সড়ক সংস্কার দুর্ভোগে পৌরবাসী

সৈয়দপুরে রেল ও পৌরসভার রশি টানাটানি

নজির হোসেন নজু, সৈয়দপুর (নীলফামারী) থেকে | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

সৈয়দপুর শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কে কার্পেটিং ওঠে অসংখ্য খানাখন্দ তৈরি হয়েছে। প্রায় চার বছর ধরে এ অবস্থার সৃষ্টি হলেও সড়কটি মেরামতে কর্তৃপক্ষ কোনো ব্যবস্থাই নিচ্ছে না। বরং এ নিয়ে পৌরসভা ও রেলওয়ে কর্তৃপক্ষের মধ্যে রশি টানাটানি চলছে। ফলে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। রেল কর্তৃপক্ষ বলছে, ‘রেলওয়ের পক্ষ থেকে প্রতিবছর পৌরসভাকে মোটা অঙ্কের হোল্ডিং ট্যাক্স পরিশোধ করা হয়। তাই রাস্তাঘাট নির্মাণ ও সংস্কারের দায়িত্ব পৌরসভার। সড়কটির বিষয়ে পৌর মেয়রকে আমরা দাফতরিক চিঠি দেব। তবে পৌর কর্তৃপক্ষ বলছে, এটি সময় সাপেক্ষ বিষয়। সৈয়দপুর শহরের বেশ কয়েকটি সড়ক ও নালা নির্মাণ ও সংস্কারে সময় ওই সড়কটিও সংস্কারের আওতায় আসবে।
সরেজমিনে দেখা গেছে, সড়কের জিআরপি মোড়ের স্মৃতি অমøান চত্বর থেকে রেলওয়ে কারখানা গেট পর্যন্ত বিভিন্ন অংশে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। ফলে এই সড়ক দিয়ে যানবাহন বিশেষ করে রিকশা-ভ্যান-অটোতে চলাচল করা একেবারেই অসম্ভব হয়ে পড়েছে।
স্থানীয়রা জানান, ২০১৭ সালে সড়কটির জিআরপি মোড়ের দক্ষিণে মূল বাজার অংশের সড়ক সংস্কার ও এর উভয় পাশ দিয়ে ড্রেন নির্মাণ করে পৌর কর্তৃপক্ষ। তবে সড়কটির উত্তর ভাগে তারা কোনো সংস্কার কাজ করেনি। ফলে সড়কের বাজারের মূল অংশ ভলো থাকলেও জিআরপি মোড় থেকে কারখানা গেট পর্যন্ত বিভিন্ন অংশে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টি হলেই ওই খানাখন্দগুলো ছোট ছোট ডোবায় পরিণত হয়।
রিকশাচালক বাবুল হোসেন বলেন, শহীদ ডা. জিকরুল হক সড়কের জিআরপি মোড় থেকে কারখানা গেট পর্যন্ত যাত্রী নিয়ে আর চলাচল করা যায় না। এই পথে যাত্রী পরিবহন করলে ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। তাই আমরা সড়কটি এড়িয়ে চলি।
এ বিষয়ে জানতে চাইলে সৈয়দপুরে রেলওয়ের ভূ-সম্পত্তি রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সহকারী নির্বাহী প্রকৌশলী (ইনচার্জ) আহসান উদ্দিন বলেন, পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান দফতর থেকে অর্থ বরাদ্দ পাওয়ায় জিআরপি মোড় থেকে কারখানা গেট পর্যন্ত সড়ক সংস্কার করা হয়েছিল। কিন্তু এখন আর হেড অফিস থেকে অর্থ বরাদ্দ মিলছে না। রাস্তাঘাট নির্মাণ ও সংস্কারের দায়িত্ব পৌরসভার। এর আগে মৌখিকভাবে সড়কটির বিষয়ে পৌর মেয়রকে বলা হয়েছে। এবার আমরা চিঠি দেব।
এ প্রসঙ্গে জানতে চাইলে পৌর মেয়র রাফিকা আকতার জাহান বলেন, দাতাসংস্থা মিউনিসিপ্যাল গভর্নেন্স সার্ভিসেস প্রজেক্টের (এমজিএসপি) অর্থায়নে সৈয়দপুর শহরের বেশ কয়েকটি সড়ক ও নালা নির্মাণ ও সংস্কার করা হবে। সে সময় ওই সড়কটিও সংস্কারের আওতায় আসবে। তবে সেটি সময় সাপেক্ষ বিষয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ