Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যের ভ্যাকসিন অনুমোদনের তালিকায় বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

ব্রিটিশ সরকারের অনুমোদিত কোভিড-১৯ ভ্যাকসিন তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশের নাম। এছাড়া বাংলাদেশে টিকা গ্রহণের প্রমাণপত্রও অনুমোদন করবে যুক্তরাজ্য। আগামী সোমবার থেকে এসব অনুমোদন কার্যকর হবে। ব্রিটিশ পরিবহন মন্ত্রণালয়ের এক ঘোষণায় এসব তথ্য জানানো হয়েছে।
ব্রিটিশ সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, এই সিদ্ধান্ত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপাক্ষিক উষ্ণ সম্পর্কের প্রতিফলন আর দুই দেশের বাণিজ্য, পর্যটন এবং প্রয়োজনীয় ভ্রমণের বাধা নিরসনে হাই কমিশনের অব্যাহত চেষ্টার ফলাফল। হাই কমিশন আরও জানিয়েছে, আগামী ১১ অক্টোবর ভোর ৪টা থেকে যেসব ব্যক্তি যুক্তরাজ্যে অনুমোদিত ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের আর ১০ দিনের হোটেল বা বাড়িতে কোয়ারেন্টিন এবং ভ্রমণ শুরুর আগে করোনা পরীক্ষার প্রয়োজন পড়বে না। তবে ইংলান্ডে পৌঁছানোর দুই দিন পর তাদের কোভিড-১৯ টেস্ট করাতে হবে। এছাড়া ভ্যাকসিন গ্রহণের প্রমাণ হিসেবে সব ভ্রমণকারীরই বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া ভ্যাকসিন সার্টিফিকেটের প্রয়োজন পড়বে।
তবে যেসব ভ্রমণকারী যুক্তরাজ্যের অনুমোদিত ভ্যাকসিনের পূর্ণ ডোজ গ্রহণ করেননি তাদের অবশ্যই দশ দিনের হোটেল কিংবা বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া দ্বিতীয় এবং অষ্টম দিনে তাদের করোনা পরীক্ষা করাতে হবে।
এর আগে গত ১৭ সেপ্টেম্বর ব্রিটিশ সরকারের লাল তালিকা থেকে সরে যায় বাংলাদেশের নাম। গত ২২ সেপ্টেম্বর ভোর চারটা থেকে ওই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ