Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে আসছে সেরামের টিকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১০:০২ পিএম

চলতি মাসেই সেরামের কাছে পাওনা টিকা পেতে শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। ভারত সরকার দেশটির টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটকে কোভিশিল্ড টিকা রপ্তানির অনুমতি দিয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যম এমনই খবর দিয়েছে।-বিজনেস স্ট্যান্ডার্ড

বাংলাদেশ, মিয়ানমার ও নেপালে ১০ লাখ ডোজ করে কোভিশিল্ড টিকা রপ্তানি করবে সেরাম ইনস্টিটিউট। এ বিষয়ে ভারত সরকার প্রতিষ্ঠানটিকে অনুমতি দিয়েছে। বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায় বলে উল্লেখ করা হয়েছে। এর ফলে দীর্ঘ প্রায় ৬ মাস পর টিকা রপ্তানির সুযোগ দিল ভারত সরকার। ভারতে করোনা পরিস্থিতি চরম আকার করায় চলতি বছরের গত মার্চে সেরাম ইনস্টিটিউট উৎপাদিত কোভিশিল্ড টিকা রপ্তানি বন্ধ ঘোষণা করে দেশটির সরকার। করোনা পরিস্থিতি তীব্র আকার ধারণ করায় এ উদ্যোগ নেওয়ার কথা জানায় নয়াদিল্লি। তবে বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনাও হয়।

উল্লেখ্য, সেরামের কোভিশিল্ড টিকা পেতে বাংলাদেশ সরকার দেশীয় কোম্পানি বেক্সিমকোর মাধ্যমে সেরামের সঙ্গে চুক্তি করেছিল। চুক্তির শর্ত অনুযায়ী প্রথম মাসে ঠিকই ৫০ লাখ ডোজ টিকা দেয়। কিন্তু পরের মাসে আসে মাত্র ২০ লাখ ডোজ টিকা। যদিও বাংলাদেশ ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করে অর্থও পরিশোধ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ