Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিমুলিয়া-বাংলাবাজার-মাঝিরঘাট নৌরুটে শতাধিক স্পিডবোট নিয়ে ঘাট চালু

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ৬:৫৮ পিএম

দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর বৈধ কাগজপত্র নিয়ে শিমুলিয়া ঘাট থেকে দুই রুটে আবার চলাচল শুরু করলো স্পিডবোট। বৃহস্পতিবার বিকাল সোয়া তিনটায় ১০১ টি স্পিডবোট বৈধ কাগজপত্র নিয়ে শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিকান্দি রুটে চলাচল শুরু করে।
শিমুলিয়া নদী বন্দরের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক ও সহকারী বন্দর ও পরিবহন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ শাহাদাত হোসেন জানান, করোনা ভাইরাসের মধ্যে প্রথমে সরকারের বিধিনিষেধ ও পরে গত ৩ মে স্পিডবোট দুর্ঘটনার কারণে এতদিন স্পিডবোট চলাচল বন্ধ ছিলো। বৈধভাবে চলাচলের জন্য যত ধরণের কাগজপত্র রয়েছে যেমন রেজিষ্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্স, সার্ভেসনদ ও রুট পারমিট তা হাতে পাওয়ার পর আজ ১০১ টি স্পিডবোট চলাচল শুরু করল। স্পিডবোটের আগে কোন বৈধ কাগজপত্র ছিলো না। কিন্তু, এখন এসব কাগজপত্র থাকার কারণে প্রতিটি বোট এবং চালকের পরিচয় নিশ্চিত হওয়া যাবে।
তিনি আরও জানান, মোট ১৪৫ টি স্পিডবোট রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় অংশ নিয়েছে। কিন্তু, এ পর্যন্ত মোট ১০১ টি স্পিডবোট সকল বৈধ কাগজপত্র পাওয়ায় এগুলোই আপাতত এই দুই রুটে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত চলবে।

এদিকে, দীর্ঘদিন পর স্পিডবোট চালু হওয়ায় খুশি চালক ও যাত্রীরা। চালক জুবায়ের বলেন, দীর্ঘ পাঁচ মাস বেকার বসেছিলাম। এখন খুবই আনন্দিত কারণ স্পিডবোট চালাতে পারছি আর স্পিডবোট চালানোর সকল বৈধ কাগজপত্রও পেয়েছি।

অন্য দিকে যাত্রীরা জানান, এই রুটে যে লঞ্চ চলে তার পরিবেশ খুব একটা ভালো না। আবার সময়ও বেশি লাগে। যদিও স্পিডবোটে কিছুটা ঝুঁকি রয়েছে এবং ভাড়াও বেশি তবুও সময় বাঁচাতে স্পিডবোটে পদ্মা পারি দেই। এটাই সুবিধা। দুই রুটেই স্পিডবোট ভাড়া ধরা হয়েছে যাত্রীপ্রতি ১৫০ টাকা।
উল্লেখ, গত ৩ মে বল্ক হেডের সাথে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জনের মৃত্যু হয়। সে থেকে অনির্দিষ্টকালের জন্য স্পিডবোট ঘাট বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ