Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উপসর্গে মৃত্যু বাড়ছে

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে এলেও উপসর্গে মৃত্যু থামছে না। আর এজন্য সবাইকে টিকা নেয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনায় আক্রান্ত আরো তিন জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ২৫ জন। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন ল্যাবে এক হাজার ৬০৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক ৫৩ শতাংশ। নতুন করে আক্রান্তদের মধ্যে নগরীর বাসিন্দা ১৪ জন এবং বাকি ১৩ জন বিভিন্ন উপজেলার। করোনায় যে তিন জনের মৃত্যু হয়েছে তারা উপজেলার বাসিন্দা। চট্টগ্রামে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা এক লাখ এক হাজার ৯০৪ জন। মারা গেছেন এক হাজার ৩০৮ জন।

যশোর ব্যুরো জানায়, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে এক জনের মৃত্যু হয়েছে। তিনি আইসিতে চিকিৎসাধীন ছিলেন। বর্তমানে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৪০ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। যশোরে গত ২৪ ঘণ্টায় ১১ জন নতুন করে করোনার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। নতুন রোগীর মধ্যে ৪ জন রেড জোনে ভর্তি হয়েছে। আর সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছুটি নিয়েছে ৬ জন। এদিকে ২০০ জনের নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৫ দশমিক ০০ ভাগ। যশোরে নতুন করে ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। যার মধ্যে যশোর সদরের ৫ জন, বাঘারপাড়ার ২ জন, মনিরামপুরের ১ জন ও ঝিকরগাছার ১ জন।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তে কেউ মারা যায়নি। তবে করোনা উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের পিসিআর মেশিনে ৯৪টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হন ১২ জন। আর মেডিক্যাল কলেজের পিসিআর মেশিনে ২৮২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হন ৬ জন। পরীক্ষা বিবেচনায় রাজশাহীতে শনাক্তের হার ৪.৬৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা যাওয়া ৩ জনের মধ্যে ১ জন পুরুষ ও ২ জন নারী ছিলেন। তাদের মধ্যে নওগাঁর ২ জন ও ১ জন রাজশাহীর বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় রামেকে নতুন ভর্তি হয়েছেন ২৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ জন। রামেকের করোনা ইউনিটে করোনা আক্রান্ত হয়ে ১৪ জন এবং করোনা উপসর্গ নিয়ে ৭৭ জন ভর্তি রয়েছেন। মোট ১৯২টি শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিলেন ৯১ জন।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় গত টানা পাঁচ দিন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর কোন ঘটনা ঘটেনি । তবে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ২৫৯ নমুনায় করোনায় শনাক্ত হয়েছেন ৯ জন। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৪৭ শতাংশ। যা আগের দিনে ছিল ১ দশমিক ২৬ শতাংশ। শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) এবং টিএমএসএস মেডিক্যাল কলেজ থেকে আসা ২৫৯টি নমুনার মধ্যে ৯জন করোনায় শনাক্ত হয়েছেন। নতুন ৯ জনের মধ্যে সদরের ৪, গাবতলীর ৪ এবং বাকি একজন দুপচাঁচিয়ার বাসিন্দা। এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২১ হাজার ৫৪০জনে।

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় নারায়ণগঞ্জে আরো একজনের মৃত্যু হয়েছে। তিনি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকার বাসিন্দা ছিলেন। এ নিয়ে জেলায় মৃত্যুর সংখ্যা দাড়ালো ৩২৭ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৪১৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এতে ৮ জন আক্রান্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ