Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পঞ্চগড়ে আমন ক্ষেতে পোকার হানা

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

চলতি আমন মৌসুমে কৃষকরা রোপন করেছে আমন চারা। স্বপ্নের এই রোপা ক্ষেতে নানা ধরণের রোগবালাইসহ হানা দিয়েছে পোকা-মাকড়। পাতা মোড়ানো রোগে সবুজ ক্ষেত এখন হলদে ও সাদা বিবর্ণ হয়ে গেছে। একই সঙ্গে কারেন্ট পোকার উপদ্রবও বেড়েছে অনেকটাই। ফলে ফসলহানীর আশঙ্কায় ভুগছেন কৃষকেরা। এ নিয়ে কৃষকদের কপালে পড়েছে দুশ্চিন্তার ভাঁজ।
সরেজমিনে গতকাল সোমবার পঞ্চগড় সদর উপজেলার কেচেরাপাড়া, প্রধানপাড়া, ডাবের ভাঙ্গাসহ আটোয়ারী উপজেলার ধামোর ইউনিয়ন ঘুরে দেখা গেছে, আমন রোপা ক্ষেতে পাতা মোড়ানো ও কারেন্ট পোকার চিত্র। সদর ইউনিয়ন ডাবের ভাঙ্গা এলাকার কৃষক নুর ইসলাম বলেন, ক্ষেতে পোকা লাগছে স্প্রে করলাম কয়েকবার তবুও সারছে না। আশানুরূপ ফসল পাওয়া এবার সম্ভব হবে না। ধামোর ইউনিয়নের নুরজামাল বলেন, ক্ষেতে পাতা মোড়ানো পোকা ধরেছে ওষুধ দিলাম দেখি কি হয়। বার বার বিষ দেয়ায় ধান উৎপাদন খরচ বেশি পড়বে। পঞ্চগড় সদর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাদেকুল ইসলাম জানান, চলতি মৌসুমে কিছু সংখ্যক জমিতে রোগবালাই ও পোকামাকড় দেখা দিয়েছে ঔষধ দিলেই ঠিক হয়ে যাবে।
পঞ্চগড় কৃষি বিভাগের উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, আমন ক্ষেতে যেসব জমিতে পাতা মোড়ানো পোকা ধরেছে, সেটা সমস্যা হবেনা। তবে কারেন্ট পোকা মোকাবিলায় কৃষকদের সর্বাত্মকভাবে সহযোগিতা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ