Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সুগন্ধা ও বিষখালী নদীতে চলছে অভিযান

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা

ঝালকাঠি জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

প্রজনের স্বার্থে ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে গতকাল সোমবার থেকে টানা ২২ দিন ইলিশ ধরা বন্ধ ঘোষণা করা হয়েছে। সরকারের নির্দেশনা মেনে ঝালকাঠির জেলেরা ইতোমধ্যেই জাল ও নৌকা নদী থেকে উঠিয়ে রাখছেন। অনেকে বাড়ির সামনে নদীর তীরে বেঁধে রেখেছেন ইলিশ ধরার নৌকা। এদিকে মৎস্য বিভাগের পক্ষ থেকে নদীতীরে ও জেলে পল্লী এলাকায় সচেতনতামূলক মাইকিং ও লিফলেট বিতরণ করা হচ্ছে। গত রোববার গভীর রাত থেকে জেলার চারটি ভ্রাম্যমাণ টিম সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযান চালাচ্ছে। তবে কোন জেলে নদীতে না নামায় প্রথম দিনের অভিযান সফল হবে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।
জেলা মৎস্য বিভাগ জানায়, জেলায় ৬ হাজার ৮০০ তালিকাভুক্ত জেলে রয়েছে। যারা সুগন্ধা ও বিষখালী নদীর ৪০ কিলোমিটার এলাকায় মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। নিষেধাজ্ঞার সময় নদীতে জাল ফেলে মাছ ধরা যাবে না জানিয়ে মাইকিং করেছে মৎস্য বিভাগ। টানা ২২ দিন ইলিশ আহরণ,বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহণ, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে। এ নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে জেল-জরিমানা করা হবে। এ নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ