Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাগরে সুস্পষ্ট লঘুচাপ বন্দরে ৩ নম্বর সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

ঘূর্ণিঝড় ‘গুলাব’ কেটে যেতে না যেতেই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূলে গতকাল মঙ্গলবার আবারো একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। সুস্পষ্ট লঘুচাপের কারণে উত্তর বঙ্গোপসাগর, বন্দর, উপকূলে ঝড়ো হাওয়ার আশঙ্কা রয়েছে। চট্টগ্রামসহ সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখানো হচ্ছে। অন্যদিকে ক্রমেই দুর্বল হয়ে পড়া ঘূর্ণিঝড় ‘গুলাব’ থেকে ভারতের উড়িষ্যা ও ছত্রিশগড়ে অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে এগিয়ে মহারাষ্ট্র ও সংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি আরো দুর্বল হয়ে পড়ছে।

সুস্পষ্ট লঘুচাপ ও সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বর্ষণ এবং দুয়েক জায়গায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় দক্ষিণাঞ্চলের খেপুপাড়ায় ৯৭ মিলিমিটার। ময়মনসিংহ বিভাগে তেমন বৃষ্টিপাত হয়নি। দেশের বেশিরভাগ স্থানে গত দু’দিনের বিক্ষিপ্ত বৃষ্টিতে গতকাল গরমের দাপট আপাতত কেটেছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৩৫.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২.২ এবং সর্বনিম্ন ২৫.৩ ডিগ্রি সে.। বেশিরভাগ এলাকায় দিনের তাপমাত্রা নেমে আসে ৩০ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসে।

আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি, বজ্রবৃষ্টি হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

মৌসুমী বায়ুর একটি বলয় ভারতের রাজস্থান, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উড়িষ্যা, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর এখন সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

আবহাওয়া সতর্কতা
উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূলে গতকাল একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচলের জন্য বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

২২ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ