Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উন্নয়নের সুফল ভোগ করছে সুনামগঞ্জ পৌরবাসী

হাসান চৌধুরী, সুনামগঞ্জ থেকে | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

সুনামগঞ্জ পৌরসভার দুবারের নির্বাচিত মেয়র নাদের বখতের হাতের ছোয়ায় পাল্টে গেছে সুনামগগঞ্জ পৌরসভার সার্বিক উন্নয়নের চিত্র। সেই সাথে বদলে যাচ্ছে পৌরবাসীর জীবনমানও। ফিরে এসেছে পৌরসভার প্রাণচাঞ্চল্য। রাস্তাঘাট পাকাকরণ-ড্রেনেজ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন। উন্নয়নের সুফল ভোগ করতে শুরু করেছে পৌরবাসী। সরকারের সদিচ্ছার পাশাপাশি মেয়র নাদের বখতের আন্তরিক প্রচেষ্টায় ও কর্মদক্ষতার কারণেই এ ধরনের যুগান্তকারী উন্নয়ন সম্ভব হয়েছে বলে পৌরবাসী মনে করেন।
জাতীয় যুব শ্রমিকলীগের সুনামগঞ্জ জেলা সভাপতি মাহতাব উদ্দিন তালুকদার জানান, হাওরাঞ্চলের রাজধানী খ্যাত সুনামগঞ্জ পৌরসভাটি প্রথম শ্রেণির হলেও কাক্ষিত উন্নয়ন হয়নি ইতিপূর্বে। উন্নয়নের ক্ষেত্রে অনেকটা পিছিয়ে ছিল। বর্তমান মেয়র নির্বাচিত হওয়ার পর পৌরসভার উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহনের জন্য মন্ত্রনালয় ও প্রভাবশালী মন্ত্রীদের কাছে বার বার যাচ্ছেন এবং সুনামগঞ্জ পৌরসভার রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা, পৌরসভার ব্যাপক উন্নতি করতে প্রকল্প নিয়ে আসতে সক্ষম হয়েছেন। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেয়র নাদের বখত জনসেবায় নিয়োজিত থাকেন। যখন যার প্রয়োজন হাসিমুখে সাথে সাথেই সম্পন্ন করে দেন। কর্মকর্তা-কর্মচারীরাও হাসিমুখে পৌরসেবা দিতে ব্যস্ত থাকেন। আগে একটি নাগরিক কিংবা জন্মসনদ নিতে আসলে ভোগান্তির শিকার হতে হতো। কিন্তু এখন ভোগান্তির সুযোগ নাই।
পৌরসভা সূত্র জানায়, বিগত আড়াই বছরে পৌরসভার বাস্তবায়ন হয়েছে প্রায় ৫০ কোটি টাকার প্রকল্প। আরও ৫০ কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের পথে। বিগত আড়াই বছরে সুনামগঞ্জ পৌরসভার বিভিন্ন এলাকায় যে উন্নয়ন হয়েছে, অতীতে কোনো মেয়রের আমলে তা সম্ভব হয়নি। তাই খুশি পৌরবাসী।
সূত্র আরও জানায়, সুনামগঞ্জ পৌরসভাকে আধুনিক নাগরিক সুবিধা সংবলিত উন্নত যোগাযোগ ব্যবস্থা ও পরিকল্পিত নগরী গঠনে আন্তরিকভাবে কাজ করছেন বর্তমান মেয়র ও তার প্রশাসন। বিভিন্ন অবকাঠামো, ডিজিটাল পৌরসভা গড়ার প্রতিশ্রæতি দিয়ে নৌকা প্রতীক নিয়ে মেয়র নির্বাচিত হন। পরবর্তীতে আবারও বিপুল ভোটে মেয়র নির্বাচিত হন নাদের বখত। পৌরসভার ইতিহাসে তিনি সবচেয়ে বেশি ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন। তিনি ইতোমধ্যে রাস্তাঘাট পাকাকরণ, হাছন রাজার বাড়ির পাশের রাস্তা প্রসস্তকরণসহ রেলিং দিয়ে ফুটপাতের সৌন্দর্যবর্ধণ, বীর মুক্তিযুদ্ধা মনোয়ার বখত নেক স্মরণে নতুন রাস্তা নির্মাণ, কেন্দ্রীয় কবরস্থান বিশাল আকারের বড় গেট স্থাপন, ড্রেনেজ নির্মাণ, সড়কে বাতি স্থাপনসহ, আইইউআইডিপি-২ প্রকল্পের আওতায় ১৭টি প্যাকেজের মাধ্যমে প্রায় ১৭ কোটি টাকা ব্যয়ে সড়ক সংস্কার, ড্রেনেজ নির্মাণ ও ক্ষতিগ্রস্ত ড্রেন সংস্কারসহ বিভিন্ন অবকাঠামোর উন্নয়নকাজ চলমান আছে।
সুনামগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী মীর মোশারফ হোসেন জানান, শহর জুড়ে বিশাল কর্মযজ্ঞ চলছে। সকল প্রকল্পের কাজ গড়ে ৬৫% সম্পন্ন হয়েছে। চলতি বছরের মধ্যে সকল উন্নয়ন কাজ শেষ করার আপ্রাণ চেষ্টা চলছে। এছাড়াও নতুন নতুন প্রকল্প গ্রহণের মাধ্যমে সুনামগঞ্জ পৌরসভার বাকি উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করতে নানান উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উন্নয়নের ছোঁয়ায় অবহেলিত সুনামগঞ্জ পৌরসভার চিত্র পাল্টে গেছে।
সুনামগঞ্জ পৌর মেয়র নাদের বখত জানান, করোনা ও বর্ষায় বৃষ্টি-বাদলের কারণে পৌরসভার উন্নয়ন কাজ ব্যাহত হয়েছে। তবে আবারও পুরোদমে উন্নয়ন কাজ শুরু হয়েছে। আগামী বছরের শুরুতেই শহরবাসী একটি পরিপাটি দৃষ্টিনন্দন পৌর শহর দেখতে পাবেন। সরকার প্রধান শেখ হাসিনা ও সুনামগঞ্জের কৃতি সন্তান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের ঐকান্তিক প্রচেষ্টায় সুনামগঞ্জ পৌরসভার উন্নয়নে বৃহৎ পরিমাণ অর্থের যোগান পেতে সহায়ক হয়েছে। ৫০ কোটি টাকার উন্নয়ন কাজ চলমান আছে। আরও ২০ কোটি টাকার কাজ প্রক্রিয়াধীন। সিলেট বিভাগীয় পৌরসভা উন্নয়ন প্রকল্পের আওতায় আরও ৫০ কোটি টাকা বরাদ্দ আনার চেষ্টা করছি। তিনি আরও বলেন, শহরের কোনো রাস্তার উন্নয়ন কাজ বাকি থাকবে না। ড্রেনেজ সমস্যার সমাধান হবে। শহরবাসীর জন্য বিনোদনের জন্য একটি পার্কের ব্যবস্থা করা হবে। পৌরসভার সৌন্দয্যবর্ধনে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হবে। এ জন্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের আন্তরিক সহযোগিতা কামনা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ