Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাঙ্গুনিয়ায় নিম্নমানের খাবার বাজারজাত

নুরুল আবছার চৌধুরী, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ রাজানগর ইউনিয়নের রাজারহাট বাজার চৌরাস্তার মাথা এলাকায় বিভিন্ন বেকারিতে অস্বাস্থ্যকর পরিবেশে নিম্নমানের খাদ্যপণ্য উৎপাদন ও বাজারজাত করছে। ভেজাল ও মানহীন খাদ্য খেয়ে হাজার হাজার মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে রযেছে বলে এলাকাবাসি জানিয়েছেন।
বিএসটিআইসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া খাদ্যপণ্য উপাদন বাজারজাত করায় সরকার প্রতিবছর লাখ লাখ টাকার রাজস্ব বঞ্চিত হচ্ছে। রাজারহাট গ্রামের আব্দুর জব্বার বলেন, দয়য়াল ফুড প্রোডাক্টস বেকারিতে খুবই নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে নিম্নমানের ময়দা, তেল, পচাঁ ডিম দিয়ে খাদ্য প্রস্তুত করা হয়। কারখানার অধিকাংশ শ্রমিক অপ্রাপ্ত বয়স্ক শিশু-কিশোর। কম বেতনে তাদেরকে দিয়ে কাজ করানো হচ্ছে। যা খুবই অমানবিক ও আইনগত অপারাধ।
সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, স্থানীয় দয়াল ফুট ঘিঞ্জি পরিবেশে কারখানাটি নির্মাণ করা হয়েছে। শ্রমিকদের গায়ে একজনেরও স্বাস্থ্যসম্মত পোশাক নেই। নিষিদ্ধ রং মেশানোর কাজে নিয়োজিত শিশু শ্রমিক। শ্রমিকদের ঘাম পড়ছে ময়দাতে। মশা-মাছি চারদিকে। ময়দা খোলামেলা করে রাখাতে অবাধে মাছি বসছে তালে। কারখানার একপাশে দেখা গেছে বিড়ালের অবাধ বিচরণ।
স্থানীয়রা জানান, প্রতি সপ্তাহে বেকারিতে শত শত ঘনফুট জ্বালানি কাঠ ব্যবহার করা হচ্ছে। বিষাক্ত কালো ধোঁয়ায় ক্ষতি হচ্ছে পরিবেশ। রাণীরহাটের জগদিস জানান, রাঙ্গুনিয়া জুড়ে ভেজাল, মানহীন খাদ্য প্রস্তুত করছে অধিকাংশ বেকারি।
দয়াল ফুড প্রোডাক্টস বেকারির মালিক মো. রহুল আমিন বলেন, বেকারির অনুমতি না নিলেও উপজেলা সদরের সেনিটারি কর্মকর্তাসহ সকলকে ম্যানেজ করে আমরা প্রতিষ্ঠান চালাচ্ছি। আপনারা পত্রিকায় সংবাদ প্রকাশ করেও লাভ কি? পরিদর্শনে আসা ব্যক্তিরা আমাদের থেকে মাসিক টাকা নিয়ে যাচ্ছেন। আর সংবাদ পত্রে আমাদের বিরুদ্ধে নিউজ হলেও প্রতিষ্ঠানের ক্ষতি হয় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ