Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় দক্ষিণাঞ্চল মৃত্যুবিহীন ১০ দিন

নমুনা পরীক্ষা হ্রাসের সাথে শনাক্তও কমছে

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণে মৃত্যুবিহীন ১০ দিন অতিবাহিত হয়েছে। নমুনা পরীক্ষা ও শনাক্তের সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। গত ৪৮ ঘণ্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় মাত্র ৪৪২ জনের নমুনা পরীক্ষায় ১৩ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তবে কোন মৃত্যু ছিলো না। এ নিয়ে গত ১৭ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত মৃত্যুবিহীন দিন পেল দক্ষিণাঞ্চল। এমনকি প্রায় ৫ মাস পরে গত শনিবার মহানগরীসহ বরিশাল জেলায় কোন করোনা রোগী শনাক্ত হয়নি। গতকালও বরিশাল মহানগরীতে কোন করোনা রোগী ছিলো না বলে বিভাগীয় স্বাস্থ্য দফতর জানিয়েছে। এ দিন জেলার মেহেন্দিগঞ্জে একজন করোনা পজিটিভ রোগী শনাক্তের মধ্যে দিয়ে গত ৪৮ ঘণ্টায় জেলায় মোট শনাক্তের সংখ্যা ছিল একজন। ফলে চলতি মাসে মহানগরীতে আক্রান্তের সংখ্যা ১৬৮ জন। মোট সংখ্যাটা ১০ হাজার ৩৯৪ জনই রয়েছে। চলতি মাসে নগরীতে করোনায় কোন মৃত্যু সংবাদ নেই। তবে ইতোপূর্বে মারা গেছেন ১০১ জন।

গত ৪৮ ঘণ্টায় ১৩ জনসহ দক্ষিণাঞ্চলে সর্বমোট আক্রান্ত ৪৪ হাজার ৮৯৬ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৬৭৬ জনের। এ পর্যন্ত ২ লাখ ১০ হাজার ২৮৩ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের গড় হার ২১.২৫%। গত ৪৮ ঘণ্টায় দক্ষিণাঞ্চলে আরো ৬৯ জনসহ সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪২ হাজার ৩২১ জন। সুস্থতার গড় হার ৯৪.২৬%।
দক্ষিণাঞ্চলের ৬ জেলার মধ্যে এখনো বরিশালেই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ। তবে গড় মৃত্যুহারে বরগুনা সর্বোচ্চ, ২.৫২% এবং শনাক্তের হারে ঝালকাঠি শীর্ষে, ২৫.৪৩%। মহানগরীসহ বরিশাল জেলায় ইতোমধ্যে ৭৫ হাজার ৩২২ জনের নমুনা পরীক্ষায় ১৮ হাজার ২৫ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২২৯ জনের। পটুয়াখালীতে ইতোমধ্যে ৩৮ হাজার ৭৪ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ১৭৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মারা গেছেন ১০৭ জন।
দ্বীপ জেলা ভোলায় ৩২ হাজার ৫৭৬ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ১৭৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৯১ জনের। পিরোজপুরে ২১ হাজার ৬৯৫ জনের নমুনা পরীক্ষায় ৫ হাজার ২৬৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মারা গেছেন ৮৩ জন। দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ শনাক্তের এ জেলাটিতে আক্রান্তের গড় হার ২৪.২৭%। বরগুনায় ২৪ হাজার ৯৩৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের সংখ্যা ৩ হাজার ৮৫০। দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ মৃত্যু হারের এ জেলাটিতে মারা গেছেন ৯৭ জন। দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠিতে ১৮ হাজার ৮৬ জনের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ৪ হাজার ৫৯৯ জন। মারা গেছেন ৬৯ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ