Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পাথরঘাটায় অবৈধভাবে পুুকুর ভরাট : পানিবন্দি এলাকাবাসী

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

পাথরঘাটায় রাতের অন্ধকারে বালু দিয়ে সরকারি পুকুর ভরাট করে দখল করার চেষ্টা করছে দখলদাররা। ইতোমধ্যে পৌরসভার একটা পুকুর ভরাট করার ফলে পানিবন্দীর শিকার হচ্ছেন এলাকাবাসী। তবে কারা দখল করেছে তা নিশ্চিত করে বলতে পারেনি পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার।

খোঁজ নিয়ে দেখা যায়, পাথরঘাটা ভূমি অফিস লাগোয়া বিশাল লেকটির দক্ষিণপাড়, পাথরঘাটা পৌরসভার পেছনের অংশটি বালু দিয়ে ভরাট করেছে। এ কারণে কয়েকদিনের বৃষ্টিতে পুকুরের পানি নিষ্কাশন না হতে পারায় আশপাশের এলাকাসহ পাথরঘাটা আদর্শ পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রবেশ পথটিও পানির নিচে তলিয়ে গেছে। স্থানীয়রা জানান, পাথরঘাটার লেকগুলো সুষ্ঠু পরিকল্পনার অভাবে দিন দিন দখলদারদের পেটে চলে যাচ্ছে। যে অংশ বাকি আছে তাও নর্দমায় পরিণত হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক প্রত্যক্ষদর্শী জানান, পাথরঘাটা পৌরসভা ভবন নির্মাণের জন্য পুকুরটি ভরাট করতে চাইছিল। তবে তা ইউএনও বন্ধ করে দিয়েছেন বলেও তারা জানান। পাথরঘাটা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রফিকুল ইসলাম কাকন জানান, আমি বাদী হয়ে ২০১৯ সালে অবৈধভাবে দখলদারদের উচ্ছেদের জন্য হাইকোর্টে মামলা দায়ের করেছি। যা বর্তমানে চলমান। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার জানানোর পরও প্রতিদিন খাল দখলের উৎসব চলমান আছে পাথরঘাটায়। পাথরঘাটা পৌর মেয়র আনোয়ার হোসেন আকন জানান, জমিটি ইতোপূর্বেই আমাদের দখলে ছিল। তবে নিচু অংশ হওয়ায় বালু দিয়ে ভরাট করা হয়েছে। যাতে পানি না জমতে পারে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ জানান, রাতের আঁধারে কারা যেন পুকুরটি বালু দিয়ে ভরাটের পায়তারা করতেছিল। কিন্তু তারা সফল হয়নি। তবে পাথরঘাটার যে সকল সরকারি জমি দখল হয়েছে সেগুলো উদ্ধার করা হবে। অপরদিকে জলধারা দৃষ্টিনন্দন করার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ