Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ স্বস্তিদায়ক অবস্থায় আছে

করোনা সংক্রমণ স্বাস্থ্য অধিদফতরের বুলেটিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

করোনা মহামারিতে দক্ষিণ-পূর্ব এশিয়ার যে কোনও দেশের তুলনায় বাংলাদেশ স্বস্তিদায়ক অবস্থানে রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ কথা বলেছেন অধিদফতরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম। তিনি বলেন, পুরো বিশ্বের মতো দক্ষিণ-পূর্ব এশিয়াতেও করোনাভাইরাস ভীষণভাবে আক্রমণ করেছিল। এখনও দেখা যাচ্ছে এ অঞ্চলের মধ্যে ইন্দোনেশিয়ার পরিস্থিতি অন্য যে কোনও দেশের চেয়ে একটু বেশি ঝুঁকির মাঝে আছে। এরপরেই রয়েছে ভারতের অবস্থান। এ দুই দেশে গত এক সপ্তাহে মৃত্যুর সংখ্যা অনেক কম, যদিও প্রতিটি প্রাণই অনেক মূল্যবান। সেই সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ার যে কোনও দেশের চেয়ে তুলনামূলকভাবে আমরা স্বস্তিকর অবস্থায় রয়েছি।

অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, গত এক সপ্তাহে করোনায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৫১৬ জন। আর এই সংখ্যা আগের সপ্তাহের চেয়ে পাঁচ হাজার ৯২১ জন কম। অর্থাৎ ২৬ শতাংশ কম। সেই সঙ্গে গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে তার আগের সপ্তাহের তুলনায় ১৮০ জনের মৃত্যু কম হয়েছে, যা ৩২ শতাংশ কম। এটি হচ্ছে অত্যন্ত স্বস্তিদায়ক।

স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে জানানো হয়, বিগত সাত দিনে সংক্রমণের হার ১০ শতাংশের নিচেই রয়েছে। গত শনিবার সেটা নেমে এসেছে সাত শতাংশে।
চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর এ পর্যন্ত সংক্রমণের চিত্র তুলে ধরে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে জুলাই মাসে তিন লাখ ৩৬ হাজার ২২৬ জন। আগস্ট মাসে রোগী শনাক্ত হয়েছে তার চেয়ে খানিকটা কম। আর চলতি মাসের গত শনিবার পর্যন্ত শনাক্ত হয়েছে ২৭ হাজার ৯২৪ জন।
সংক্রমণের শীর্ষ ১০ জেলার মধ্যে প্রথমে রয়েছে ঢাকা জেলা। এ জেলায় গত সপ্তাহে শনাক্ত হয়েছে পাঁচ লাখের বেশি রোগী। এরপর রয়েছে চট্টগ্রাম। আর শীর্ষ ১০ জেলার ভেতরে সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছে নোয়াখালী জেলায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ