Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্মাণ হবে তিন হাজার ৪০টি ফ্ল্যাট

পৌরসভার পরিচ্ছন্নতাকর্মী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথম পর্যায়ে ৫৯টি জেলার ৬৬ পৗরসভায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় ৬ তলা বিশিষ্ট ভবনে ৩ হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ হবে। পর্যায়ক্রমে এখানে পৌর পরিচ্ছন্নকর্মীরা আবাসিক সুবিধা পাবেন। স্থানীয় সরকার মন্ত্রণালয় এ নির্মাণ কাজ তদারকি করবে। প্রকল্প বাস্তবায়নে পুরো অর্থ সরকারি কোষাগার থেকে ব্যয় করা হবে। এ প্রকল্পটি ২০২১-২২ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অনুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত ছিল। প্রকল্পের আওতায় ১৫ দশমিক ৬১ একর ভূমি অধিগ্রহণ করা হবে। সেখানেই ফ্ল্যাট নির্মাণ হবে। ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি শতভাগ বাস্তবায়িত হবে। চলতি মাসের ৭ই সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নিবার্হী কমিটিতে এক হাজার ১৪২ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্পটির অনুমোদন দেয়া হয়েছে।
পরিচ্ছন্নকর্মীরা জানান, জীবিকার তাগিদে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি নিয়ে মানুষ ও প্রাকৃতিকভাবে সৃষ্টি ময়লা-আবর্জনা অপসারণের কাজ করেন তারা। সিটি করপোরেশন কিংবা পৌরসভা সবখানেই ময়লা-আবর্জনা আর দুর্গন্ধ দেখলেই ছুটে যান তারা। নগর ও পৌরবাসীর বর্জ পরিস্কার পরিচ্ছন্ন করলেও আমরাই থাকি ময়লা-আবর্জনার মাঝেই। অনেকের নেই মাথা গোজার ঠাঁই। বাড়ির মালিকরা বাসা ভাড়া দিতে চায় না। ফলে ফুটপাত, খোলা আকাশ কিংবা ব্রিজের নিচেই থাকতে হয় অনেকের। ময়লা নিয়ে কাজ করার কারণে অধিকাংশ পরিচ্ছন্নকর্মী অ্যাজমা, বক্ষব্যাধি, ক্যান্সারসহ নানা জটিল রোগে ভ‚গছেন। কাজ করলে টাকা দেয়, অন্যস্থায় না খেয়ে থাকতে হয়।
এদিকে ২০১৭ সালে ঢাকা দুই সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীদের জন্য সরকার আবাসিক ভবনের উদ্যোগ নেয়। পরিচ্ছন্নকর্মীদের স্বাস্থের কথা বিবেচনা করে রাজধানীর বাইরে বিভিন্ন পৌরসভায় কর্মরত পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পরিচ্ছন্নতাকর্মীরাও দেশের নাগরিক। তাদেরও উন্নত জীবনযাপনের অধিকার রয়েছে। তাদের জন্য যেসব ফ্ল্যাট করা হবে, সেখান থেকে ভাড়া আদায় করা যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পৌরসভা

১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ