Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্রমণ বাড়লে আবার বন্ধ হবে শিক্ষাপ্রতিষ্ঠান

সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

দেড় বছর পর আগামীকাল রোববার থেকে উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হচ্ছে। তবে করোনা সংক্রমণ বাড়লে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সুপারিশ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। গতকাল শুক্রবার মহাখালীর সরকারি তিতুমীর কলেজে ডেন্টাল ভর্তি পরীক্ষা পরিদর্শন করতে এসে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের এ কথা বলেন।

সংক্রমণের সঙ্গে ‘সবকিছুই’ জড়িত উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংক্রমণ কমেছে বলেই স্কুল-কলেজ খুলেছে। করোনা সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়ে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সুপারিশ করা হবে। আমরাও সেভাবেই পরামর্শ দেবো। আমরা চাইবো না আমাদের ছেলে-মেয়েরা সংক্রমিত হয়ে যাক।
১৮ বছর কম কম বয়সীদের টিকার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমতি নেওয়ার চেষ্টা করছে সরকার। কবে নাগাদ স্কুল শিক্ষার্থীদের দেওয়া যাবে জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ ধরনের কোনও নির্দেশনা এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আসেনি। পৃথিবীর খুব বেশি দেশে এই বয়সের ছেলে-মেয়েদের টিকা দেওয়া যাচ্ছে না। দুই একটা দেশে টিকা দেওয়া হয়েছে পরীক্ষামূলকভাবে, দেখার জন্য-কী ফলাফল আসে। আমরাও সেই নীতি অনুসরণ করছি। আমরা ডব্লিউএইচওর সঙ্গে আলোচনা করছি, যখন তারা অনুমতি দেবে তখন আমরা ১০ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়ার চেষ্টা করবো।

করোনা সংক্রমণের কারণে গত বছরের পিছিয়ে যাওয়া মেডিক্যাল ও ডেন্টাল পরীক্ষা এ বছর নেওয়ার কথা ছিল। গত ৮ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও ডেন্টাল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর।

বিজ্ঞপ্তি অনুযায়ী মহামারির ব্যাপক সংক্রমণ পরিস্থিতির মধ্যেই গত ২ এপ্রিল সারাদেশের এমবিবিএস কোর্সের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ এবং ডেন্টাল ইউনিটের ৩০ এপ্রিলের ভর্তি পরীক্ষা প্রায় দেড় মাস পিছিয়ে দেওয়া হয়। গত ১১ জুন ভর্তি পরীক্ষা নেওয়ার কথা থাকলেও ৬ জুন স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের বিজ্ঞপ্তিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়।

গতকাল শুক্রবার ঢাকার তিনটি কেন্দ্রে বিডিএস ভর্তি পরীক্ষা শুরু হয়। সারাদেশের ৮টি কেন্দ্রের অধীনে ২২টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দেশের সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোতে ৫৪৫টি আসন এবং বেসরকারি পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানে ১ হাজার ৪০৫টি আসন রয়েছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১১ সেপ্টেম্বর, ২০২১, ২:০৫ এএম says : 0
    অরথাত শিক্ষা পতিষ্ঠান কে গুরুত্ব দিবে না এই অবৈধ সরকার,নিয়ম নীতি,দুরত্ব বজায় রেখে শিক্ষা পতিষ্ঠান পরিচালনা করলে করনায় কিছু হবে না,অন্যান্য দেশেও শিক্ষা পতিষ্ঠান চালু রয়েছে,কিন্তু কোনো দেশ থেকে এই পযন্ত কোনো খবর আসে নাই যে ছাত্র ছাত্রীরা করনায় আক্রান্ত হয়েছে,এই সরকার আবার অবৈধ ভাবে খমতায় আসতে পলিসি করে,আগে থেকে একটি ইসু তৈরি করে রাখার চিন্তা ভাবনা করতেছে,কি জানি শিক্ষা পতিষ্ঠান খুললে কি জানি কি বিপদ হয়,সরকার চেষ্টায় আছে আবার অবৈধ ভাবে খমতায় আসতে,এই জন্য ভয়ে আগে থেকেই বলতেছে সংক্রমণ বাড়লে আবার শিক্ষা পতিষ্ঠান বন্ধ করে দিবে,এই অর্থ হলো এই অবৈধ সরকারের মনের ভিতরে ভয় এসেগেছে যে শিক্ষা পতিষ্ঠান খোলা রাখলে,আমরা অবৈধ ভাবে খমতায় আসতে পারবে না,জনগণের সাথে ছাত্র ছাত্রী অবশ্যই মাঠে নামবে,এই জন্য বার বার কয়েক জন মন্ত্রী বলতেছে সংক্রমণ বেশি হলে শিক্ষা পতিষ্ঠান বন্ধ করে দিবে,চাঁদ আকাশে উঠলে সবাই দেখেন,যখন সংক্রমণ আসবে সবাই দেখবেন,কিন্তু অবৈধ সরকারের মন্ত্রীরা আগে থেকেই ঢোল তবলা বাজাতে শুরু করেছে,এর অর্থ যে কিছুর বিনিময়ে শিক্ষা পতিষ্ঠান বন্ধ করা যায়,যেহেতু শিক্ষারথীরা রাস্তায় নামতে না পারে,অবৈধ সরকার পুলিশ বাহিনী দিয়ে অবৈধ ভাবে আবার ক্ষমতায় আসবেন,এত এব জনগণ কে এই বেপারে হুসিয়ার হতে হবে,অন্যথায় দেশে শিক্ষাদীক্ষার মেরুদণ্ড ভেঙ্গে শেষ হয়ে যাবে,পৃথিবীর কোনো দেশে স্কুল কলেজ এতদিন বন্ধ করে রাখে নাই ,এইটা এই সরকারের বিরাট পলিসি ছিল,শিক্ষা ক্ষেত্রে বাজেট না করে,কোথায় নদী খনন ও আজে বাজে বাজেট করে ,কোটি কোটি টাকা আত্মসাত করা,শিক্ষা প্রতিষ্ঠানে তেমন কিছু লাভ নাই,তাই শিক্ষা পতিষ্ঠানের পতি গুরুত্ব নেই,এবং বাজেট ও কম ,যদি সামান্য কিছু বাজেট করে শিক্ষা পতিষ্ঠানের টেবিল চোয়ার দুই হতে তিন গুন বেশি করে ,এবং আলাদা ভাবে বাজেট করে অন্য জায়গায় ভাড়া করে রুমের বেবসতা করলেই শিক্ষা পতিষ্ঠান বন্ধ করার পয়োজন হয় না,কিন্তু দুর্ভাগ্য জনগণের,এই অবৈধ সরকারের শিক্ষা পতিষ্ঠান ক্ষেত্রে লাভবান হবে না বিদায় এই বেবসতা করেন নাই,আজ শিক্ষার মেরুদণ্ড ভেঙ্গে শেষ হয়ে গেছে,কিন্তু আবার ও এই অবৈধ সরকার এখন থেকে চিন্তা ভাবনা করছে কি পলিটিক্স করে আবার শিক্ষা পতিষ্ঠান বন্ধ করা যায়,মাত্র এক বসর বাকি তাদের কালো খমতার,আবার কালো পথে খমতায় আসতে বিভিন্ন অজুহাত খুঁজে বেড়াইতেছেন।
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ১১ সেপ্টেম্বর, ২০২১, ১১:০৬ এএম says : 0
    sick
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষাপ্রতিষ্ঠান

২২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ