Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হলি আর্টিজান নিয়ে সিনেমা নির্মাণ বন্ধের দাবি

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪০ এএম

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে ২০১৬-এর ১ জুলাই-এর ভয়াবহ জঙ্গি হামলাকে কেন্দ্র করে বলিউডে নির্মিত হতে যাচ্ছে সিনেমা 'ফারাজ'। গত মাসে ভারতীয় পরিচালক হাসনাল মেহতা সিনেমাটির ঘোষণা দেন। কিন্তু সিনেমাটি হোক সেটা চাইছেন না ওই ঘটনায় নিহতদের পরিবার। সম্প্রতি গণমাধ্যমে পাঠানো একটি বিজ্ঞাপ্তিতে নিহতদের পরিবার এমন মন্তব্য জানান।

ওই বিজ্ঞপ্তিতে হলি আর্টিজানের ঘটনায় এক নিহতের পরিবারের সদস্য বলেন, ‘সেই ভয়াবহ রাতের ঘটনাটি কোনো অবস্থাতেই আমাদের দেশ, আমাদের জাতি ও আমাদের ধর্মকে সঠিকভাবে উপস্থাপন করতে পারে না। বরং এরকম একটি ঘটনার সিনেমার মাধ্যমে পুনরাবৃত্তি মানুষের বিশ্বাসে বিরূপ ধারণার জন্ম দেবে যা সর্বোপরি আমাদের দেশের প্রতি অবিচার এবং দেশের মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত করবে। ’

সিনেমাটিতে প্রকাশিত টিজার ও নাম থেকে স্পষ্ট ধারণা পাওয়া যায়, এতে সেই রাতের ঘটনায় নিহত ফারাজকে কেন্দ্র করে নির্মিত– যিনি ঘটনার সময়ে তার দু’জন বন্ধু অবিন্তা কবির ও তারিশি জৈনের সঙ্গে ক্যাফেতে উপস্থিত ছিলেন। তারা তিনজনই নির্মমতার শিকার হয়ে ওই রাতে প্রাণ হারান। অবিন্তা কবির ও তারিশি জৈনের পরিবার সিনেমাটি নির্মাণ কাজ দ্রুত বন্ধে নির্মাতা হানসাল মেহতা ও সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠিয়েছে।

এক বিবৃতিতে বলা হয়, ‘ওই রাতের ঘটনা আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য শোকের কারণ, যা আমরা প্রতিনিয়ত বহন করে চলেছি। এরকম একটি ঘটনা যা মানুষের আবেগ ও অনুভূতিতে কঠিন বাস্তবতা হয়ে দাঁড়ায়। অবিলম্বে সিনেমাটির চিত্রায়ন চিরতরে নিষিদ্ধ ঘোষণা করা উচিৎ।’

এছাড়া সিনেমাটি নির্মাণের পূর্বে নির্মাতা এবং সংশ্লিষ্ট প্রযোজনা সংস্থা হামলায় নিহত ব্যক্তিদের কারো পরিবারের কাছ থেকে কোনো প্রকার সম্মতি গ্রহণ করেনি বলেও অভিযোগ রয়েছে।

উপরন্তু, সিনেমাটির মাধ্যমে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হওয়ার সম্ভাবনা বিদ্যমান, এটি ইসলাম ধর্মকে অপব্যাখা করে এবং হামলায় নিহতদের আত্মত্যাগের স্মৃতির প্রতি অসম্মানজনক বলেও মত প্রকাশ করেন নিহতদের পরিবার।



 

Show all comments
  • কালা পাহাড় ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:২৭ পিএম says : 0
    উগ্র হিন্দুত্ববাদী জঙ্গী রাষ্ট্র ভাঁড়তেই (ভারতেই) প্রতিদিন বিজেপি, আরএসএস, শিবসেনা, বজরংদল, বিশ্বহিন্দু পরিষদের মতো জঙ্গী সংগঠনগুলো হাজার হাজার মুসলিম, শিখ, দলিত, খ্রিষ্টানদের হত্যা করছে। বলিউডের উচিৎ তাদের এসব কুকর্ম নিয়ে সিনেমা বানানো। কিন্তু না, বলিউডের উগ্র হিন্দুত্ববাদী জঙ্গী পরিচালকেরা ব্যাস্ত বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান - এর বিরুদ্ধে মিথ্যে প্রোপাগান্ডা মূলক চলচ্চিত্র বানাতে।
    Total Reply(0) Reply
  • সাঈদ ১০ সেপ্টেম্বর, ২০২১, ২:৩২ পিএম says : 0
    আন্তরিক ধন্যবাদ জানাই এই পরিবারের সদস্যদের এই উদ্যোগের। আপনাদের দাবির সঙ্গে আমরাও আছি পুরো বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • এন ইসলাম ১০ সেপ্টেম্বর, ২০২১, ৩:০২ পিএম says : 0
    যে কোন অপরাধ সংঘটনের পিছনে কারণ/উদ্দেশ্য/অপরাধী সনাক্তকরণের প্রথম পদক্ষেপ হলো সুবিধাভোগী (বেনিফিশিয়ারী) চিহ্নিতকরণ । আমরা সবাই জানি এই ঘটনার ভুক্তভোগী কারা এবং সুবিধাভোগী কারা ? ঘটনার মূল পরিকল্পনাকারী হিসেবে আমরা দেখি তামিম-রাবি গ্রুপের তামিম, যে পরবর্তীতে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে । এই তামিম একজন ধর্মান্তরিত মুসলিম, যার পরিবারের কেউই মুসলিম হননি । এখন বুঝে নিন, কোথায় থেকে কি হয়েছে । জঙ্গীদের একজন নাকি জাকির নায়েকের লেকচার দ্বারা অনুপ্রাণিত, তাই জাকির নায়েকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করা হয়েছে । এইরকম একটি যুদ্ধ শুরু করার জন্যই কি এই ধরনের একটি ঘৃণ্য ও নৃশংস হত্যাকান্ডের প্রয়োজন পড়েছিল ? যেমন আফগানিস্তান ও ইরাকের উপরে হামলার জন্য একটি ওয়ান-ইলেভেনের দরকার পড়েছিল । শুধু সংবাদমাধ্যমে হিংসা-বিদ্বেষ ছড়িয়েই ওরা ক্ষান্ত হয়না, হলিউডি-বলিউডি সিনেমা নিয়েও মাঠে নামে, যেখানে প্রতিটি পদে পদে মুসলিম-বিদ্বেষ ছড়ানো হয় ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ