Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যু-শনাক্ত কমেছে

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

রাজধানীর পাশাপাশি দেশের অন্যান্য স্থানেও কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত। তবে এখনো অনেক স্থানে মৃত্যু ও শনাক্ত অব্যাহত থাকায় স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছেন চিকিৎসকরা। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
যশোর ব্যুরো জানায়, যশোরে ২৪ ঘণ্টায় ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে তিন জনের মৃত্যু হয়েছে। তিন জনের সবাই রেড জোনে চিকিৎসাধীন ছিলেন। বর্তমানে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৪৬ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন।

যশোরে গত ২৪ ঘণ্টায় ১৬ জন নতুন করে করোনার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। এদিকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে রেড জোনে ২৮ জন এবং ইয়েলো জোনে ১৮ জন ভর্তি রয়েছে। যার মধ্যে আইসিইউতে ৭ জন এবং এইচডিইউতে ৫ জন চিকিৎসাধীন রয়েছেন। এছাড়া ভারত থেকে আসা করোনা আক্রান্ত ২ জন রোগী যশোর জনতা হাসপাতালে রয়েছে। ২৮৫ জনের নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ১৭ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৫ দশমিক ৯৪ ভাগ।

রাজশাহী ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ৫ মাস পরে একদিনে সর্বনিম্ন ২ জন মারা গেছেন। তাদের মধ্যে করোনায় চাঁপাইনবাবগঞ্জের ১ জন এবং করোনার উপসর্গে নিয়ে রাজশাহীর ১ জনের মৃত্যু হয়েছে। গতকাল পর্যন্ত ২৮৬ শয্যার রামেক করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন ১৪৮ জন। বর্তমানে রাজশাহীর ৭৭ জন, চাঁপাইনবাবগঞ্জের ১৬ জন, নাটোরের ১৭ জন, নওগাঁর ১২ জন, পাবনার ১২ জন, কুষ্টিয়ার ৯ জন, চুয়াডাঙ্গার ৩ জন, জয়পুরহাটের ৩ জন এবং মেহেরপুরের ১ জন হাসপাতালে ভর্তি রয়েছেন।
খুলনা ব্যুরো জানায়, খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ১৬৬ জনের। গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে যশোরে তিন জন, খুলনা ও কুষ্টিয়ায় দু’জন করে এবং চুয়াডাঙ্গায় একজন মারা গেছেন।

বরিশাল ব্যুরো জানায়, করোনা দ্বিতীয় ঢেউ শুরুর পরে মৃত্যুহীন তৃতীয় দিন গেল বরিশাল বিভাগে। গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ৫০ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হলেও কোন মৃত্যু ছিলনা। এরআগে গত ৩০ ও ৩১ আগষ্ট এ বিভাগে করোনা সংক্রমনে কারো মৃত্যু হয়নি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৫১১ জনের।

চলতি মাসের ৮ দিনে দক্ষিণাঞ্চলে ৬২৫ জন সহ সর্বমোট সংক্রমনের সংখ্যা দাড়িয়েছে ৪৪ হাজার ৩৮০ জনে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৬৮ জনের। এরমধ্যে গত ৮ দিনে মারা গেছেন ১৪ জন। ফলে দক্ষিণাঞ্চলে গড় শনাক্তের হার আগের দিনের চেয়ে দশমিক ৩ ভাগ হ্রাস পেয়ে এখন ২১.৯৬%-এ স্থির হলেও গড় মৃত্যুহার আগের মতই ১.৫১% রয়েছে। গত ২৪ ঘণ্টায় মহানগরীতে ১০ জন সহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্য ১৫।
নারায়ণগঞ্জে ২৪ ঘন্টায় আরও ৭০ জন আক্রান্ত
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৭৫৬ জনের। এতে আক্রান্ত হয়েছে ৭০ জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৫ হাজার ৪২৪ জন। সুস্থ হয়েছেন ২৪ হাজার ৫৫ জন। তবে নতুন করে কোন মৃত্যু নেই। মৃত্যুর সংখ্যা ৩১৯ জনেই আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ