Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হাইকোর্টের নির্দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ২:১৯ পিএম | আপডেট : ২:২৪ পিএম, ৮ সেপ্টেম্বর, ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ বিশ্ববিদ্যালয়, কলেজ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (৮ সেপ্টেম্বর) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি সাহেদ নুর উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

রিটকারী আইনজীবী ড. বশির আহমেদ আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।



 

Show all comments
  • ম নাছির উদ্দীন শাহ ৮ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪৬ পিএম says : 0
    বঙ্গবন্ধুর জীবন যৌবন বঙ্গবন্ধুর পরিবারের সবাই ক্ষতবিক্ষত রক্তাক্ত শহীদ বাংলাদেশের মানুষের জন্যেই। নৈতিকতা আদশ‍্য মানুষের প্রতি ভালোবাসা শক্রকে ক্ষমা সহযোগিতা করা সবেই ছিল বঙ্গবন্ধুর জীবনেএই মহান নেতা পৃথিবীর বুকে বাঙ্গালী জাতির পরিচয়। অত্যন্ত দুঃখজনক মহামান্য হাইকোর্টের দিক নির্দশনায় জাতির পিতার ভাষণ পাঠ‍্য পুস্তকে অন্তভূক্ত করতে বিচারপতির নির্দেশনা প্রযোজন হলো। ৭ই মার্চের ভাষণে কি নেই। সবেই ছিল বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা লক্ষ লক্ষ মানুষ শুনেছিল। আনুষ্ঠানিক ছিলোনা ছিল রাজনৈতিক। ঐভাষণে নিজের জীবন মৃত্যুর কথা আমি যদি তোমাদের বলে দিতে না পারিতোমরা যার যাহা কিছু আছে সব নিয়ে প্রস্তুত থাক। যুদ্ধের প্রস্তুতিরকথা গেরিলা যুদ্ধের কথা সবেইছিল ঐতিহাসিক ভাষণে। এই ভাষণের কারণে পাকিস্তানি শাসকগোষ্ঠী ২৫শে মার্চ বর্বরতা ছালিয়ে সমগ্র দেশকে রক্তাক্ত করেছিল। সৃষ্টি হলো স্বাধীনতা সংগ্রাম এবারের সংগ্রাম স্বাধীনতা সংগ্রাম। মানুষের নিকট বঙ্গবন্ধু কন‍্যার বিশালাকার কর্মযজ্ঞ ভীশনারী লিডারশিপে বাংলাদেশ বিশ্বের মাঝে মর্যাদাবান সম্মানিত।শক্তি শালী স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠা হচ্ছে। এখন প্রযোজন সমগ্র জাতির স্বার্থে শান্তি শৃংখলা রাজনৈতিক সমঝোতায় পরিবেশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ