Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রফতানি পণ্য নিয়ে আটকে আছে ৭শ’ ট্রাক

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

ভারতের পেট্রোপোল বন্দরে জায়গার অভাবে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশি পণ্য ভারতে রফতানিতে ভয়াবহ সঙ্কট সৃষ্টি হয়েছে। ভারতে রফতানির অপেক্ষায় ৭ শ’ ট্রাক পণ্য নিয়ে দাড়িয়ে আছে বেনাপোল বন্দর এলাকায়। ফলে বন্দর এলাকায় সৃষ্টি হয়েছে তীব্র যানজট। গতকাল মঙ্গলবার বিকেলে দেখা যায়, রফতানি পণ্য বোঝাই প্রায় ৭ থেকে ৮ শ’ ট্রাক ভারতে প্রবেশের অপেক্ষায় বেনাপোল বন্দরের বিভিন্ন জায়গায় দাড়িয়ে আছে।
ব্যবসায়ীরা বলছেন, বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে অবকাঠামোগত তেমন একটা উন্নয়ন হয়নি। ভারতের পেট্রাপোল বন্দরে জায়গা সঙ্কট প্রতিদিনের। প্রতিদিন ভারত বাংলাদেশের রফতানি পণ্যের মাত্র ১৫০ ট্রাক পণ্য গ্রহণ করে থাকে। কিন্তু বাংলাদেশে প্রতিদিন ৪০০ ট্রাক পণ্য রফতানি করে ভারত। বেনাপোল আমদানি রফতানি কারক সমিতির যুগ্ম—সাধারণ সম্পাদক আ: লতিফ জানান, বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণ পণ্য রফতানি হচ্ছে ভারতে। রফতানি পণ্যের মধ্যে সয়াবিন স্ট্রাকশন, চাউলের ভূষি ও রেডিমেট গার্মেন্টস সবচেয়ে বেশি।
বেনাপোল কাস্টমস হাউজের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম জানান, মঙ্গলবার ভারতে প্রবেশের অপেক্ষায় পণ্য বোঝাই প্রায় ৭০০ ট্রাক বেনাপোল বন্দরে যত্রতত্র পড়ে আছে। ভারত মাত্র ১৯০ ট্রাক পণ্য গ্রহণ করেছেন। রফতানি সমস্যা আগামী এক সপ্তাহের মধ্যে সমাধান করা হবে বলে তিনি জানান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ