Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্দেশনা থাকলেও নেই পাঠদানের পরিবেশ

চিলমারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকায় কুড়িগ্রামে চিলমারীতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বেহাল দশা হয়েছে। ধুলোর আস্তরণ আর মাকড়সার জালে ঢাকা পরেছে ক্লাসরুমগুলো। মরিচা ধরেছে কল—কবজা আর দরজার তালায়। অযত্ন আর অবহেলায় প্রতিষ্ঠানের আসবাবপত্র ও বইপত্রগুলো নোংরা হয়ে গেছে। মাঠ জুড়ে লম্বা ঘাস, আগাছা, আবর্জনা আর পচে যাওয়া লতাপাতাসহ ভাঙা গাছের ডালে ভরে গেছে। শিক্ষা প্রতিষ্ঠানে বিরাজ করছে ভূতুড়ে পরিবেশ।
সরেজমিনে, চিলমারী উপজেলার থানাহাট ইউনিয়নের নালার পাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ঘুরে দেখা যায়, মাকড়সার জ্বাল, ধুলো, পোকা—মাকড়ে ছেয়ে গেছে শ্রেণীর কক্ষগুলো। জঙ্গলের মধ্যে থাকা ঘরে ক্লাস নেয়ার প্রস্তুতি এতে প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার পরিবেশ বিপন্ন হবে বলে ধারণা করা যায়। ক্লাস রুমে পানি জমাটবাধাঁ, বৃষ্টির পানি পড়ে বেঞ্চ, মেঝে নষ্ট হয়ে গেছে। অপরিষ্কার অবহেলায় পড়ে আছে সবকিছু। এমন অবস্থায় স্কুল খুললে ক্লাস করা সম্ভব নয় বলে মনে করেন শিক্ষার্থীরা।
অন্যদিকে রমনা ইউনিয়নের ডিএ চিলমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের নোংরা অবস্থার পাশাপাশি বেঞ্চ পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। টয়লেট ও বেসিন ময়লা আবর্জনায় ভরে গেছে। স্কুলে একটি মাত্র ভবন থাকায় টিনের চালায় ক্লাস নিতে হবে বলে জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক।
উপজেলার থানাহাট ইউনিয়ন এর ফকির পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ভবন টি ভেঙে ফেলা হয়েছে বর্তমানে দুই রুম বিশিষ্ট একটি ঘরে ক্লাস নিতে সমস্যা হবে বলে জানান স্কুলের প্রধান শিক্ষক। তিনি আরো বলেন আমার স্কুলের বেঞ্চ আপাতত অন্যের জায়গায় চালা দিয়ে রাখা হয়েছে। বিষয়টি নিয়ে চিলমারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আবুসালেক সরকার বলেন, চিলমারীতে ৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বিদ্যালয়গুলো সার্বক্ষণিক পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয় এজন্য পরিদর্শন কর্মকর্তা নিয়মিত বিদ্যালয় পরিদর্শন করছেন। এই বিষয়ে শিক্ষকদেরও অনুপ্রাণিত করা হচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ