Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জনবল সঙ্কটে সেবাবঞ্চিত মির্জাগঞ্জ উপজেলাবাসী

মা ও শিশু কল্যাণ কেন্দ্র

মেহেদী হাসান মুবিন, মির্জাগঞ্জ (পটুয়াখালী) থেকে | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার ১০ শয্যার দেউলী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে একজন পরিবার পরিকল্পনা পরিদর্শক, একজন পাহারাদার ও ঝাড়–দার দিয়ে কার্যক্রম চলছে। সরকারি বিধি অনুযায়ী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে একজন মেডিক্যাল কর্মকর্তা, টেকনিশিয়ান, সেবিকা নিয়োগ দেয়ার নিয়ম রয়েছে। কি কারণে কর্তৃপক্ষ এখনো নিয়োগ দেয়নি তা রয়েছে অজানা। তিন বছর আগে উদ্বোধন হলেও নেই চিকিৎসা সামগ্রী। চিকিৎসা কার্যক্রম শুরু না হওয়ায় সেবা বঞ্চিত হচ্ছে উপজেলার ছয়টি ইউনিয়নসহ এই এলাকার মানুষ।
কেন্দ্রের পরিবার পরিকল্পনা পরিদর্শিকা মোসা. শিরীন আক্তার জানান, হাসপাতালের ভবন, প্রয়োজনীয় আসবাবপত্র, প্রচুর রোগী, চিকিৎসকদের আবাসিক ভবনও আছে। কিন্তু লোকজন কম থাকায় অনেকটা নিরাপত্তাহনীতায় ভোগেন।
অবশ্য একজন নৈশপ্রহরী ও সুইপার এখানে কর্মরত রয়েছেন। স্থানীয়রা জানান, তিন বছর আগে ভবনসহ সব অবকাঠামো নির্মাণ শেষে উদ্বোধন হলেও নেই চিকিৎসক, চিকিৎসা সরঞ্জাম, প্রয়োজনীয় সংখ্যক জনবল। যার কারণে গরিব সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে চিকিৎসাসেবা থেকে।
এ চিকিৎসা সেবা সুবিধা, বিশেষ করে সিজারিয়ানের ব্যবস্থা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও নেই। ফলে যেতে হয় জেলা সদর পটুয়াখালী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। যা সাধারণ গরিব মানুষের পক্ষে সম্ভব নয়। তাই আমাদের অনেক রোগী জরুরি চিকিৎসার অভাবে মারাও যায়। আমরা সকলেই চাই হাসপাতালটিতে দ্রæত পূর্ণাঙ্গ চিকিৎসা কার্যক্রম চালু হোক।
উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম (অতিরিক্ত দায়িত্ব) জানান, এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে কয়েকবার চিঠি দেয়া হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবগত আছেন। এই নিয়োগ দেয়ার দায়িত্ব স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় ও স্বাস্থ্য মহাপরিচালকের দফতরের। কী কারণে নিয়োগ দেয়া হচ্ছে না, তা আমার জানা নেই। কিন্তু ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে সার্ভিসটি চালু রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ