Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইডিবির ভাইস চেয়ারম্যান হলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

আগামী এক বছরের জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) বোর্ড অব ডিরেক্টরর্সের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

পদাধিকার বলে এই দায়িত্ব পালন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংক আইডিবির ৪৭তম বার্ষিক সম্মেলন ২০২২ এর জন্য নির্বাচিত করা হয়েছে মিশরকে।

এদিকে ১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই সম্মেলনের শেষদিন গত শনিবার রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফেরত পাঠাতে ওআইসির সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এছাড়া করোনার ক্ষতি মোকাবেলায় বাংলাদেশকে ৫০ হাজার মার্কিন ডলার অনুদান দিয়েছে আইডিবি।
উজবেকিস্তানের তাসখন্দে সংস্থাটির বার্ষিক সভার শেষদিনে এসব তথ্য দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া। তবে সবকিছুকে ছাপিয়ে করোনা নিয়েই উদ্বেগ সবার। তাসখন্দে আইডিবির বার্ষিক সভাতেও দেখা গেল মুসলিম দেশগুলোতে করোনা ভ্যাকসিন নিশ্চিতে নানামূখী পরিকল্পনার রূপরেখা।

বিশ্বনেতাদের মতে, বিপর্যস্ত বিশ্বে এখন দেশে দেশে উদ্বেগের বড় কারণ ভ্যাকসিন। আপাতত সংক্রমণে লাগাম টানার সঙ্গে আন্তর্জাতিক যোগাযোগ স্বাভাবিক করতেও এর কোন বিকল্প নেই বলেই মনে করছেন তারা। আর সেই সভাতেই সবার জন্য ভ্যাকসিন নিশ্চিতে সংস্থাটির কাছে আর্থিক সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। একই সঙ্গে সহযোগিতা চাওয়া হয়েছে করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের জন্যও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাইস চেয়ারম্যান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ