Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘বঙ্গভ্যাক্স’ নভেম্বরে হিউম্যান ট্রায়ালের প্রত্যাশা

টিকার অ্যানিমেল ট্রায়াল চলছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাস প্রতিরোধে দেশীয় প্রযুক্তিতে তৈরি টিকা বঙ্গভ্যাক্সের অ্যানিমেল ট্রায়াল চলছে। গেøাব বায়োটেক প্রত্যাশা করছে, আগামী মাসের মাঝামাঝি সময়ে ট্রায়াল শেষ হবে। বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি) অনুমোদন দিলে নভেম্বরের শুরুতে তারা মানবদেহে ট্রায়াল শুরু করবে। গতকাল শনিবার প্রতিষ্ঠানটির কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের সিনিয়র ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ১ আগস্ট থেকে আমাদের ট্রায়াল শুরু হয়েছে। চলবে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত। ট্রায়াল শেষ হলে অক্টোবরের শেষের দিকে আমরা বিস্তারিত প্রতিবেদন বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআরসি) হস্তান্তর করবো। এরপর যদি তারা অনুমোদন দেয়, তাহলে নভেম্বরের শুরুতে আমরা মানবদেহে ট্রায়ালে যেতে পারবো।

ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, আমরা টিকাটির প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের নীতিগত অনুমোদনের জন্য চলতি বছরের ১৭ জানুয়ারি প্রটোকলসহ বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে আবেদন করেছিলাম। বিএমআরসির সংশ্লিষ্ট কমিটি প্রোটোকল পর্যালোচনা করে প্রায় শতাধিক বিষয়ে পর্যবেক্ষণ দিয়ে ৯ ফেব্রুয়ারি আমাদের চিঠি দেয়। ১৭ ফেব্রুয়ারি আমরা তাদের সব প্রশ্নের উত্তর দিয়ে সংশোধিত প্রোটোকল জমা দেই। পাঁচ মাস পরে গত ২২ জুন বিএমআরসি জানায় ক্লিনিক্যাল ট্রায়ালের আগে বানর অথবা শিম্পাঞ্জির ওপর টিকাটির ট্রায়াল সম্পন্ন করতে হবে।

চিঠি পেয়ে আমরা অ্যানিমেল ট্রায়ালের প্রস্তুতি শুরু করি। ১ আগস্ট থেকে বানরের ওপর ট্রায়াল শুরু করেছি। প্রথমে আমরা বিদেশে অ্যানিমেল ট্রায়ালের চেষ্টা করেছিলাম। ভারত আমাদের জিটুজি পদ্ধতিতে আবেদন করতে বলেছিল। এ ব্যাপারে উদ্যোগ নিতে আমরা সংশ্লিষ্ট বিভাগে চিঠি দিয়েছি কিন্তু আশানুরূপ ফল পাইনি। উন্নত বিশ্বের দেশগুলো বলছে, এমআরএনএ টিকার বানরের ওপর পরীক্ষার দরকার নেই। অথচ বিএমআরসি বলছে, এই ট্রায়াল করতেই হবে। তাই বাধ্য হয়ে আন্তর্জাতিক প্রটোকল অনুসরণ করে বন বিভাগের অনুমোদন নিয়ে বানর সংগ্রহ করেছি।

তবে কতগুলো বানরের ওপরে ট্রায়াল হবে সে বিষয়টি প্রকাশ করেননি মহিউদ্দিন। তিনি বলেন, এই বিষয়টি আমরা এখন প্রকাশ করছি না। ট্রায়াল শেষ হলে আমরা বিস্তারিত জানাবো। বাংলাদেশের ইতিহাসে আমরাই প্রথম বানরের ওপর ট্রায়াল করছি। নিঃসন্দেহে দেশের বিজ্ঞান গবেষণায় এটি একটি মাইলফলক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ