Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিষিদ্ধ জালে পোনা মাছ নিধন

গুরুদাসপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

চলনবিল অধ্যুষিত নাটোরের গুরুদাসপুর উপজেলার নদ-নদী ও খাল-বিল এখন বর্ষার পানিতে টইটম্বুর। চারদিকে থৈ-থৈ পানি। বর্ষার পানি আসার সঙ্গে সঙ্গে মৎস্য ভান্ডার খ্যাত দেশের দ্বিতীয় বৃহত্তম এই বিলে দেশীয় প্রজাতির ডিমওয়ালা মা ও পোনা মাছ নিধনের মহোৎসব শুরু হয়েছে। জানা যায়, নিষিদ্ধ কারেন্ট জাল, বাদাই জাল, খৈলশুনিসহ মাছ ধরার নানা উপকরণ দিয়ে অবাধে চলছে মা ও পোনা মাছ ধরা। হাটে-বাজারে প্রকাশ্যে বিক্রি হচ্ছে অবৈধভাবে ধরা এ সব দেশিয় প্রজাতির মা মাছ ও পোনা মাছ। আর প্রতি বছরের মতো এবারও নিশ্চুপ মৎস্য বিভাগ। সরেজমিন দেখা গেছে, উপজেলার খুবজীপুর ইউনিয়নের চলনবিল বিলসা পয়েন্টে সকাল থেকে গভীর রাত পর্যন্ত নিষিদ্ধ কারেন্ট জাল, মশারি দিয়ে তৈরি নেট ও বাদাই জাল, খৈলশুনিসহ মাছ ধরার নানা উপকরণ দিয়ে মা মাছ ও পোনা মাছ নিধনযজ্ঞে মেতে উঠেছে একশ্রেণির অসাধু মৎস্য শিকারিরা। বিশেষ করে শৈল ও টাকি মাছের পোনা মারতে মাতোয়ারা হয়ে উঠছেন তারা। আর করোনাকালীন অলস সময় পার করতে নানা শ্রেণি-পেশার মানুষের মাছ শিকারের প্রবণতা আরও বেড়ে গেছে।
এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আলামগীর কবির বলেন, ইতোমধ্যে অভিযান চালিয়ে বেশকিছু কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে।
আর মা মাছ নিধন রোধে এবং সবাইকে সচেতন করতে মাইকিং করা হবে। এছাড়া ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ