Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শক্তিশালী ত্রিপক্ষীয় কমিটি জরুরি গার্মেন্টস খাতে

প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্টার : বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ- বিল্স গার্মেন্টস খাতের শ্রম অসন্তোষ নিরসরনের জন্য একটি শক্তিশালী ও স্থায়ী ত্রিপক্ষীয় কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে। এ কমিটি গার্মেন্টস খাতের জন্য বিভিন্ন সুপারিশ করার পাশাপাশি সরকারের নীতিনির্ধারণেও ভূমিকা রাখবে। বিলসের পক্ষ থেকে মালিক, শ্রমিক ও সরকার পক্ষের সমন্বয়ে ওই কমিটির জন্য মজবুত আইনগত ভিত্তি রাখার প্রস্তাবও দেয়া হয়। মঙ্গলবার রাজধানীর ফার্মগেটে ডেইলি স্টার ভবনে এক গোলটেবিল বৈঠকে সংশ্লিষ্টরা এ প্রস্তাবের উপর তাদের মতামত তুলে ধরেন। এ সময় সরকার, মালিক, শ্রমিকপক্ষ ছাড়াও বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মালিকপক্ষ এ উদ্যোগকে বিকল্প বিরোধ নিষ্পত্তি এবং শ্রম আদালতের বিকল্প হিসেবে প্রতিষ্ঠা করার পক্ষে মত দিয়েছে। অন্যদিকে বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক না হলে এ ধরনের কমিটি গঠন করা যেতে পারে বলে শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে মত দেয়া হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি শ্রম সচিব মিকাইল শিপার আয়োজকদের এ প্রস্তাবটি মন্ত্রণালয়ের পাঠানোর পরামর্শ দেন। তিনি বলেন, এ ধরনের কমিটি গঠন করা যেতে পারে। আইনগত কোন সমস্যা না থাকলে মন্ত্রণালয় এটিকে স্বাগত জানাবে। বিলসের নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদের সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলদেশে আইএলও’র কান্ট্রি ডিরেক্টর শ্রীনিভাস বি রেড্ডি, বাংলাদেশে জার্মান দূতাবাসের উন্নয়ন ও সহযোগিতা বিষয়ক শাখার প্রধান ইকার্ড উইলিয়াম হেইন, বিজিএমইএ’র সিনিয়র সহ-সভাপতি ফারুক হাসান, বিকেএমইএ’র সাবেক সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, শ্রমিক নেতা রায় রমেশ চন্দ্র প্রমুখ।
গোলটেবিল বৈঠকে বিলসের উদ্যোগে শ্রম খাতের উপর পরিচালিত একটি জরিপ প্রকাশ হয়। গত বছর জরিপটির খসড়া প্রকাশ করা হয়েছিল। জরিপে দেখা যায়, গার্মেন্টস খাতে শ্রম অসন্তোষের বেশিরভাগই মজুরি সংক্রান্ত। আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, গার্মেন্টস খাতের বিভিন্ন ধরনের অসন্তোষ ও সমস্যা সমাধানে ত্রিপক্ষীয় কমিটি কার্যকর ভূমিকা রাখতে পারত। কিন্তু দেশে এখন পর্যন্ত কার্যকর কোন ত্রিপক্ষীয় কমিটি নেই। যা দেখা যাচ্ছে, সেটি স্বল্পমেয়াদের জন্য কিংবা এড-হক ভিত্তিতে। এটি শ্রম অসন্তোষ নিরসনে টেকসই ও দীর্ঘমেয়াদী কোন ভূমিকা রাখতে পারছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শক্তিশালী ত্রিপক্ষীয় কমিটি জরুরি গার্মেন্টস খাতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ