Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যু ৭৯, শনাক্তের হার ১০.১১ শতাংশ

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসে দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা কমছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে ৭৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ২৬ হাজার ২৭৪। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬২ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৩ হাজার ৬৮০ জন। মৃত ৭৯ জনের মধ্যে পুরুষ ৪৩ জন ও ৩৬ জন নারী।

গতকাল বুধবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ৯৯৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৩১ হাজার ৯৮৪ জন।

এতে বলা হয়, একদিনে সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭৯১টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৭টি, জিন এক্সপার্ট ৫৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৬০০টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৯ হাজার ৬১৩টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ২৯৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৮৯ লাখ ৫৮ হাজার ৬৩৯টি।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১০ দশমিক ১১ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭৮ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ শতাংশ ২৩ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ৭৯ জনের মধ্যে ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রাম বিভাগে ২৩ জন, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ৪ জন, বরিশাল বিভাগে ৩ জন, সিলেট বিভাগে ৮ জন, রংপুর বিভাগে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে ৩ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬১ জন, বেসরকারি হাসপাতালে ১৫ জন এবং বাড়িতে ৩ জন মারা যান।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১৪ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১১ জন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন রয়েছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৯৩৫ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২ হাজার ৩৫৯ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৩ লাখ ৬৬ হাজার ২৫৭ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৩ লাখ সাত হাজার ৯৭৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৫৮ হাজার ২৮৩ জন।
স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে। চলতি বছরের মার্চ মাস থেকে করোনায় শনাক্ত ও মৃত্যের সংখ্যা বাড়লেও বর্তমানে তা কমতে শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ