Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

হাসপাতালে চাপ কমছে

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনার দ্বিতীয় ঢেউ কাটিয়ে ওঠতে শুরু করেছে দেশ। শনাক্ত ও মৃত্যু কমার পাশাপাশি হাসপাতালগুলোতে নতুন রোগীর চাপ কমতে শুরু করেছে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
যশোর ব্যুরো জানায়, যশোরে ২৪ ঘণ্টায় ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে চার জনের মৃত্যু হয়েছে। রেড জোনে ৩ জন (মহিলা) ও ইয়োল জোনে ১ জন (পুরুষ) চিকিৎসাধীন ছিলেন। যশোর সদরের ৩ জন ও ঝিকরগাছার ১ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৪৬ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ১৪ জন নতুন করে করোনার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। আর সুস্থ হয়ে ছুটি নিয়েছে ১০ জন।

নোয়াখালী ব্যুরো জানায়, চাটখিল ও সদর উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে আরো ৩ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে চাটখিলে ২ ও সদরে ১জন। জেলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৩ জন। নতুন আক্রান্তের হার শতকরা ১৮ দশমিক ৫২ ভাগ। গত ২৪ ঘণ্টায় ১২০ শয্যার কোভিড হাসপাতালে কোন রোগী মারা যায়নি। হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩৫জন। যার মধ্যে ২০ জন নারী ও ১৫ জন পুরুষ। এদের মধ্যে ৮ রোগীর অবস্থা সংকটাপন্ন হওয়ায় তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। গত ২৪ঘন্টায় সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন ১০ জন।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনায় ১ এবং উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরো ২ জনের মৃত্যু হয়েছে। বগুড়ার তিনটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এদের মধ্যে একজন করোনা পজিটিভ শনাক্ত হয়ে এবং অন্য একজন করোনা উপসর্গ নিয়ে মারা যান। এছাড়া একই সময়ে জেলায় নতুন করে আরো ২১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তের হার ১০ দশমিক ৬৫ শতাংশ।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে এক দিনে করোনায় ২ জনের মৃত্যু হয়েছে। একই সময় করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন ২ জন। এছাড়াও করোনা নেগেটিভ হয়েও পরবর্তী শারীরিক স্বাস্থ্য জটিলতায় চিকিৎসাধীন অবস্থায় ১ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী ভর্তি হয়েছেন ১৪ জন। একই সময় সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৯ জন। রাজশাহী বিভাগের ৮ জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৮৮ জনের।

খুলনা ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে করোনায় ১৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ১৪৮ জনের। বিভাগের ১০ জেলায় মোট ১ লাখ ৮ হাজার ৮৯৯ জনের শনাক্ত হয়েছে। আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৭ হাজার ৩৯৪ জন।
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলের ৬ জেলায় গত ২৪ ঘণ্টায়ও করোনা সংক্রমনে কারো মৃত্যু হয়নি। এ নিয়ে টানা ৬৫ দিন পর গত ৪৮ ঘণ্টা করোনায় মৃত্যুহীন ছিল বরিশাল বিভাগ। ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৫৭ জন।

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরো একজনের মৃত্যু হয়েছে। তিনি নারায়ণগঞ্জ সদর থানা এলাকার বাসিন্দা। এ নিয়ে জেলায় মৃত্যুর সংখ্যা দাড়ালো ৩১৪ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৫১ জনের। এতে আক্রান্ত হয়েছে ৪৮ জন।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়ায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ৭ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে মৃত্যুর পাশাপাশি রোগী ভর্তির চাপও আগের চেয়ে কিছুটা কমেছে। আক্রান্ত এবং উপসর্গ নিয়ে মঙ্গলবার সকাল ৯ টা পর্যন্ত ৮০ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে করোনা আক্রান্ত রোগীর সংখ্যাই ৪৯ জন। আর উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন আরো ৩১ জন।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে এক তরুনীসহ তিনজনের মৃত্যু হয়েছে। এ তিনজনের মৃত্যু নিয়ে বেসরকারি হিসেবে সাতক্ষীরায় এ পর্যন্ত করোনা উপসর্গে মারা গেছেন ৭০৭ জন। আর করোনা পজিটিভ নিয়ে মারা গেছেন ১০১ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ