Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শনাক্ত ১৫ লাখ ছাড়াল

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু এবং শনাক্তের হার ধীরে ধীরে কমছে। তবে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৫৭ জন। তাদের নিয়ে সরকারি হিসাবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৬১৮ জন। একই সময়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৬ জন। তাদের নিয়ে দেশে করোনায় মোট মারা গেলেন ২৬ হাজার ১৯৫ জন। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ হাজার ১০২ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত সুস্থ হলেন ১৪ লাখ ২৫ হাজার ৯৮৫ জন। গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে করোনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১১ দশমিক ৯৫ শতাংশ। এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৮১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ০৩ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৭৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা টিকা কার্যক্রম শুরু হওয়ার পর করোনা নমুনা পরীক্ষার হার কমে গেছে। মানুষের নমুনা পরীক্ষার চেয়ে টিকা নেয়ার প্রতি আগ্রহ বেশি। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৭ হাজার ৬৭৩টি। তবে পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ৯৭টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৯ লাখ ২৮ হাজার ৩৪৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৬৬ লাখ ১৫ হাজার ৯৬টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৩ লাখ ১৩ হাজার ২৪৯টি।

এতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪৬ জন আর নারী ৪২ জন। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৬ হাজার ৯৮৭ জন এবং নারী ৯ হাজার ২০৮ জন। এদের মধ্যে বয়স বিবেচনায় ৯১ থেকে ১০০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৬ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ জন, এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছেন একজন। মারা যাওয়া ৮৬ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২২ জন, চট্টগ্রাম বিভাগের ১৯ জন, রাজশাহী বিভাগের ১২ জন, ময়মনসিংহ বিভাগের ২ জন, খুলনা বিভাগের ১৫ জন, বরিশাল বিভাগের ৫ জন, সিলেট বিভাগের ৯ জন এবং রংপুর বিভাগের ৫ জন রয়েছেন। এই ৮৬ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৭৪ জন, বেসরকারি হাসপাতালে ১১ জন এবং বাড়িতে একজন।

স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৭৩ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন এক হাজার ৪৫৭ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৩ লাখ ৬৫ হাজার ৩২২ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৩ লাখ পাঁচ হাজার ৬১৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৫৯ হাজার ৭০৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে। এখন করোনা ভারতীয় ভ্যারিয়েন্ট ডেলটার সংক্রমণ বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ