Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গাজীখালীতে সেতু নির্মাণ করছে এলাকাবাসী

৫০ বছরেও হয়নি ধামরাই-সাটুরিয়া সংযোগ সেতু

মো. আনিস উর রহমান স্বপন, ধামরাই (ঢাকা) থেকে | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

নদীর পাড়েই রয়েছে একটি ঐতিহ্যবাহী বাজার। তবে এপাড়ে ঢাকা জেলার ধামরাই ওপাড়ে মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলা। এই ২ উপজেলায় কয়েকটি ইউনিয়নে প্রায় ২৫টি গ্রাম রয়েছে। মাঝখানে দিয়ে বয়ে গেছে গাজীখালী নদী। এ নদী পাড়ি দিয়ে প্রতিদিন রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় যাতায়াত করে থাকেন ছাত্র-ছাত্রীসহ লক্ষাধিক মানুষ।

স্বাধীনতার পর থেকে জনপ্রতিনিধিদের কাছে ধামরাইয়ের গাঙ্গুটিয়া নামের বাজার এলাকায় গাজীখালি নদীর ওপর একটি সেতু নির্মাণে দাবি জানিয়ে আসছিল দুই পাড়ের মানুষ। বিভিন্ন সময় জনপ্রতিনিধিরা সেতু নির্মাণের প্রতিশ্রুতি দিলেও স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও তা বাস্তবায়ন হয়নি। পরে এলাকাবাসী নিজেরদের অর্থায়নে সেতু নির্মাণের জন্য ঐক্যমত পোষণ করেন দু’পাড়ের মানুষ।

স্থানীয়দের স্বেচ্ছাশ্রম আর নিজস্ব প্রায় সাড়ে ১৪ লাখ টাকা ব্যয়ে দেড়শ ফুট দৈর্ঘ্য এবং সাত ফুট প্রস্থ একটি স্টিলের সেতু নির্মাণের উদ্যোগ নেন তারা। এ সেতুটির নাম দেয়া হয় ‘ধামরাই-সাটুরিয়া মৈত্রী সেতু।

ধামরাই উপজেলার গাংগুটিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সেতু নির্মাণ কমিটির সভাপতি আওলাদ হোসেন বলেন, গাজীখালি নদীর ওপর সেতু না থাকায় দীর্ঘদিন ধরে দুই পাড়ের ছাত্র-ছাত্রীসহ সাধারণ মানুষ ঝুঁকি নিয়ে খেয়া নৌকা ও বাঁশের সাঁকো দিয়ে পাড় হয়ে শিক্ষাপ্রতিষ্ঠানসহ গাংগুটিয়া বাজারসহ রাজধানী ঢাকায় যাতায়াত করে আসছিল। এলাকাবাসীর তথা আমাদের অর্থায়নে সেতুটি নির্মাণ হয়েছে। এতে করে ধামরাইয়ের গাংগুটিয়া, গোবরাপাড়া, দত্ত নালাই, অর্জুনালাই, বড় নালাই, মারাপাড়া, হাতকোড়া, কাওয়াখোলা ও সাটুরিয়া উপজেলার মহিশালোহা, গওলা, কলাশোর, বামনবাড়ি, সটুরিয়া, মালশিসহ প্রায় ২৫টি গ্রামের বাসিন্দাদের সঙ্গে সরাসরি সংযোগ স্থাপন হবে। তবে এ সেতুতে গাড়ি চলাচল করতে না পারলেও মোটরসাইকেল, ভ্যান, রিকশা চলাচল করতে পারবে।

চলতি বছরই সেতুটির কাজ শুরুর মুর্হূতে ঢাকা-২০ (ধামরাই) আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ ও মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এ্যাড. আবদুল মজিদ ফটো সেতুটির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করতে আসেন। উদ্বোধনকালে এমপি বেনজীর আহমদ এক লাখ টাকা ও সাটুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মজিদ ফটো ৫০ হাজার টাকা দেয়ার আশ্বাস দেন।

গাংগুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাদের মোল্লা বলেন, দুই উপজেলার স্থানীয়রা সকলেই সেতুটি নির্মাণে এগিয়ে এসেছেন। যে যা পেরেছে টাকা ও শ্রম দিয়ে সহযোগিতা করেছেন। আশা করছি ‘ধামরাই-সাটুরিয়া মৈত্রী সেতু দিয়ে দুই পাড়ের মানুষের চলাচল করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ