Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যু ছাড়াল ২৬ হাজার

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমলেও মৃত্যের সংখ্যা ২৬ হাজার ছাড়াল। গতকাল রোববার দ্বিতীয় দিনের মতো করোনায় মৃত্যু১০০-এর নিচে রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৮৯ জন। এই মারা যাওয়াদের নিয়ে দেশে সরকারি হিসাবে মৃত্যু ২৬ হাজার ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া ৮৯ জনকে নিয়ে দেশে করোনায় সরকারি হিসাবে মোট মারা গেলেন ২৬ হাজার ১৫ জন। এ সময়ে করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৯৪৮ জন। এর আগের দিন ৩ হাজার ৪৩৬ জনের সংক্রমণের কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হওয়া ৩ হাজার ৯৪৮ জনকে নিয়ে দেশে করোনায় সরকারি হিসাবে মোট শনাক্ত হলেন ১৪ লাখ ৯৩ হাজার ৫৩৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে ৬ হাজার ৪৬৬ জন সুস্থ হয়েছেন জানিয়ে অধিদফতর জানায়, দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হলেন মোট ১৪ লাখ ১৫ হাজার ৬৯৭ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৭ হাজার ১৭৭টি আর পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৯২১টি। দেশে এখন পর্যন্ত মোট ৮৮ লাখ ৬৯ হাজার ৩৯৩টি করোনার নমুনা পরীক্ষা হয়েছে জানিয়ে অধিদফতর জানাচ্ছে, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৬৫ লাখ ৭১ হাজার ৪০৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ২২ লাখ ৯৭ হাজার ৯৮৬টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১৪ দশমিক ১৪ শতাংশ। আর এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৮৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৭৯ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৭৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮৯ জনের মধ্যে পুরুষ ৪১ জন আর নারী ৪৮ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন মোট ১৬ হাজার ৮৯৮ জন আর নারী ৯ হাজার ১১৭ জন। এদের মধ্যে বয়স বিবেচনায় ৯১ থেকে ১০০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৭ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১৮ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৫ জন আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছে ৩ জন। মারা যাওয়া ৮৯ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২৭ জন, চট্টগ্রাম বিভাগের ২১ জন, রাজশাহী বিভাগের ৭ জন, খুলনা বিভাগের ৯ জন, বরিশাল বিভাগের ৮ জন, সিলেট বিভাগের ১০ জন, রংপুর বিভাগের ৫ জন আর ময়মনসিংহ বিভাগের ২ জন। ৮৯ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬৯ জন, বেসরকারি হাসপাতালে ১৮ জন আর বাড়িতে ২ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। প্রথম শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যের খবর আসে। ওই বছরের শেষ দিনে করোনায় আক্রান্ত ও মৃত্যের সংখ্যা কমে এলেও চলতি বছরের মার্চ মাসে আবার করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকে। পরবর্তীতে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ডেলটা সারা দেশে ছড়িয়ে পড়লে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়ে যায়। বর্তমানে করোনায় দৈনিক মৃত্যু একশ এর নিচে নেমে এসেছে। একই সঙ্গে শনাক্তের সংখ্যা কমছে এবং করোনা রোগীদের মধ্যে সুস্থতার সংখ্যা বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ