Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০ কিলোমিটারে ৪ ঘণ্টা

ভোগান্তির অপর নাম ঢাকা-গাজীপুর মহাসড়ক

মো. দেলোয়ার হোসেন, গাজীপুর থেকে : | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

২০ কিলোমিটার সড়ক পার হতে সময় লাগছে ৪ থেকে ৫ ঘণ্টা। ভোগান্তির অপর নাম ঢাকা গাজীপুর মহাসড়ক। গাজীপুরের চৌরাস্তা থেকে আবদুল্লাহপুর পর্যন্ত যানজটে মানুষকে অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।
জানা যায়, গাজীপুর মহানগরীর টঙ্গীতে রাস্তায় বিভিন্ন খানাখন্দ ও বিআরটি প্রকল্পের ধীরগতির কারণে যানবাহন চলাচলে যানজটের সৃষ্টি হচ্ছে। যার কারণে জনদুর্ভোগ বেড়েই চলেছে। অপরিকল্পিতভাবে বিআরটি এ কাজের কারণে এ দূরবস্থার সৃষ্টি হয়েছে বলে একাধিক অভিযোগ রয়েছে। টঙ্গীতে রাস্তায় বিভিন্ন জায়গায় খানাখন্দ ও বৃষ্টির কারণে যানজট সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত। এতে করে দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকামুখী মানুষ চরম ভোগান্তিতে পড়ছে। গত কয়েক দিন ধরে সকাল থেকে সারাদিন গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে আবদুল্লাহ পর্যন্ত যানজটে মানুষ অসহনীয় ভোগান্তির শিকার হয়।
গাজীপুরের জয়দেবপুর থেকে ঢাকাগামী বলাকা বাসের চালক তাহাজ উদ্দিন জানান, তিনি তার ১৭ বছরের গাড়ি চালানো জীবনে এমন যানজট দেখেননি।
গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে আবদুল্লাহপুর আসতে সময় লাগছে ৪ থেকে ৫ ঘণ্টা। এই যানজট গাড়ির যাত্রীদের জীবনকে দুর্বিসহ করে তোলেছে। টঙ্গীর চেরাগ আলীতে বসবাসরত নুরুল ইসলাম নামে এক বাসিন্দা জানান, বিপি ১২২নং পিলারের পশ্চিমপাশে রাস্তায় অনেক খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে রাস্তায় ভারি যানবাহন চলাচলের সময় আশপাশের ভবনে ঝাকুনির সৃষ্টি হয়। যার কারণে তারা সব সময় আতঙ্কে থাকেন। লকডাউনের সময় যদি বিআরটিএ কাজ অব্যাহত রাখত তাহলে হয়তো এতটা দুর্ভোগ পোহাতে হতো না।
গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম বলেন, বিআরটি দায়িত্বপ্রাপ্তরা গাজীপুর সিটি কর্পোরেশনের সাথে এ প্রকল্প নিয়ে কোনো প্রকার আলোচনা করেনি। এটি একটি ভুল প্রজেক্ট। বাস্তবতার সাথে এর কোনো মিল নেই। এই প্রজেক্ট যদি ভুলই না হতো তাহলে এই কাজ শেষ হতে এত সময় লাগার কথা নয়। যে কারণে মানুষ যানজটের কবলে পড়ে অসহনীয় ভোগান্তির শিকার হচ্ছে। মেয়র আরো বলেন, টঙ্গীকে যানজট মুক্ত রাখতে এবং এই প্রকল্পের কাজ শেষ করতে সব সহযোগিতা করতে গাজীপুর সিটি করপোরেশন প্রস্তুত রয়েছে। তবে, একাধিকবার এই প্রকল্পের মেয়াদ ও প্রকল্প ব্যয় বাড়ানো হলেও কবে নাগাদ এই প্রকল্পের কাজ শেষ হবে তা কেউ বলতে পারছেন না।
গাজীপুর মহানগরীর পুলিশের টঙ্গীতে দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ জানায়, রাস্তায় বিআরটিএ প্রকল্পের কাজ চলা এবং বৃষ্টির কারণে রাস্তায় খানাখন্দকে পানি জমে থাকায় যানজটের সৃষ্টি হচ্ছে। তবে, যানজট নিরসনে ট্রাফিক পুলিশ কাজ করে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ